• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘৮ তারিখ তফসিল ঘোষণা ইসির এখতিয়ার’


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ৭, ২০১৮, ০৬:২২ পিএম
‘৮ তারিখ তফসিল ঘোষণা ইসির এখতিয়ার’

ঢাকা: প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম বলেছেন, ৮ নভেম্বর তফসিল ঘোষণা নির্বাচন কমিশনের এখতিয়ার। তবে এ বিষয়ে আমাদের সমর্থন থাকবে। আমরা এগিয়ে নিতেও বলবো না, আবার পেছাতেও বলবো না।

বুধবার (৭ নভেম্বর) বিকেলে নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে উপস্থিত সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

এইচ টি ইমাম বলেন, নির্বাচন কবে হবে বা তফসিল ঘোষণা কখন হবে সেই এখতিয়ার কেবল নির্বাচন কমিশনের।আমরা ইসিকে বলেছি যে, এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে সমর্থন থাকবে।

তিনি বলেন, আওয়ামী লীগের পক্ষ থেকে ইসি’র ওপর কোনো চাপ থাকবে না। নির্বাচন কমিশন স্বাধীনভাবে নির্বাচন পরিচালনা করতে পারবে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক এই উপদেষ্টা বলেন, এ পর্যন্ত যে কয়েকটি রাজনৈতিক দল ইসির সঙ্গে সংলাপ করেছে তাদের মধে ঐক্যফ্রন্টের নেতারা ইসির ওপর নির্বাচন নিয়ে বেশি চাপ সৃষ্টি করেছে। যাদের মধ্য অনিবন্ধিত দলও ছিল। তাদের কেউ কেউ ইসির সঙ্গে অমার্জিত আচরণ করেছেন, আঙুল তুলে হুমকি দিয়েছেন। বাংলাদেশের জনগণ নির্বাচন কমিশনের প্রতি এ ধরনের আচরণ গ্রহণ করবে না, এর জবাব ভোটের মাধ্যমে দেবে।

এইচ টি ইমাম বলেন, ইভিএম ব্যবহারে ইসির সঙ্গে একমত আওয়ামী লীগ। ইসি চাইলে সিআরপি অনুযায়ী সেনা মোতায়েন করতে পারবে।

তিনি বলেন, বিদেশি পর্যবেক্ষককে অবশ্যই নিবন্ধিত হতে হবে। বিদেশ থেকে পর্যটক এসে নির্বাচন পর্যাবেক্ষণ করবেন তা হবে না। এই বিষয়টি নির্বাচন কমিশনকে বলা হয়েছে।

এর আগে এইচ টি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের ১৬ সদস্যের প্রতিনিধি দল নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বসে। নির্বাচন কমিশনের পক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা, অন্য চার কমিশনার ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ অংশ নেন।

আওয়ামী লীগের ১৬ সদস্যের প্রতিনিধি দলের মধ্যে ছিলেন- সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান, উপদেষ্টা পরিষদ সদস্য ড. মসিউর রহমান, রশিদুল আলম, সাংগঠনিক সম্পাদক মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপদফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এস এম কামাল হোসেন, রিয়াজুল কবীর কাওছার, গোলাম রাব্বানী চিনু, তানভীর ইমাম, ফজিলাতুন্নেছা বাপ্পী প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!