• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শেখ হাসিনার ট্রেনবহরে হামলা

৮ পলাতক আসামির আত্মসমর্পণ


আদালত প্রতিবেদক জুলাই ১৪, ২০১৯, ০৮:১৬ পিএম
৮ পলাতক আসামির আত্মসমর্পণ

ঢাকা : পাবনার ঈশ্বরদীতে রেলস্টেশনে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে গুলি ও বোমা হামলার মামলায় দণ্ডপ্রাপ্ত ৮ জন আদালতে আত্মসমর্পণ করেছেন। পরে তাদের জেলহাজতে পাঠিয়েছে আদালত।

রোববার (১৪ জুলাই) দুপুরে পাবনার স্পেশাল আদালত-৩ এ আত্মসমর্পণ করে জামিন প্রার্থণা করলে আদালতের ভারপ্রাপ্ত বিচারক রুস্তম আলী তাদের জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন। আসামীদের মধ্যে পাঁচজন যাবজ্জীবন ও তিনজন দশ বছর কারাদন্ডপ্রাপ্ত। এ নিয়ে সাজাপ্রাপ্ত মোট ৪০ জন আসামী জেলহাজতে রয়েছে।

এ মামলায় এখনও পলাতক রয়েছে সাতজন। আর মারা গেছে পাঁচজন। ফাঁসির দন্ডপ্রাপ্ত জাকারিয়া পিন্টু এখনও পলাতক।

আত্মসমর্পণকারী আসামীরা হলেন, যাবজ্জীবন দন্ডপ্রাপ্ত ঈশ^রদীর পশ্চিমটেংরী পিয়ারাখালী গ্রামের আছির উদ্দিনের ছেলে আমিরুল ইসলাম ওরফে আমিন, পশ্চিমটেংরী ব্লাকপাড়া এলাকার মৃত আব্দুল গফুরের ছেলে মো: রবি, একই এলাকার মৃত পিয়ার আলীর ছেলে আজাদ হোসেন ওরফে খোকন, ব্লাকপাড়া পিয়ারাখালী এলাকার জালাল গার্ডের ছেলে মামুন, যুক্তিতলা গ্রামের মৃত জয়েন উদ্দিনের ছেলে আবুল কালাম এবং দশ বছর কারাদন্ডপ্রাপ্ত চরমিরকামারী গ্রামের মৃত জামাত আলী সরকারের ছেলে চাঁদ আলী, পশ্চিমটেংরী বাবুপাড়া এলাকার মহসিন রিয়াজীর ছেলে রনো, চরসাহাপুর গ্রামের মতিয়ার রহমান সরদারের ছেলে হুমায়ুন কবির ওরফে দুলাল।

এদের মধ্যে মৃত পিয়ার আলীর ছেলে আজাদ হোসেন ওরফে খোকন অন্য একটি মামলায় পুর্বে থেকে জেলহাজতে রয়েছেন। তিনিও এ মামলার যাবজ্জীবনপ্রাপ্ত দুই নাম্বার আসামী।

রাষ্ট্রপক্ষের আইনজীবি পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট আখতারুজ্জামান মুক্তা জানান, দন্ডপ্রাপ্ত আসামীরা রায়ের সার্টিফাই নকল কপি তুলে নির্ধারিত একমাসের মধ্যে উচ্চ আদালতে আপিল করতে পারবেন।

 আসামীপক্ষের আইনজীবি অ্যাডভোকেট মাসুদ খন্দকার জানান, আইনের প্রতি শ্রদ্ধা জানিয়ে দন্ডপ্রাপ্ত আসামীরা আদালতের কাছে আত্মসমর্পণ করেছেন। আসামীদের পক্ষে খুব শিগগির উচ্চ আদালতে আপিল করা হবে।

উল্লেখ্য, ১৯৯৪ সালের ২৩ সেপ্টেম্বর দলীয় কর্মসূচিতে ট্রেনবহর নিয়ে খুলনা থেকে সৈয়দপুরে যাওয়ার পথে ঈশ্বরদী রেলগেটে তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনাকে বহনকারী ট্রেনবহর গুলি ও বোমা হামলা চালানো হয়। এ মামলার রায়ে গত ৩ জুলাই ৯ জনকে মৃত্যুদন্ড, ২৫ জনকে যাবজ্জীবন এবং ১৩ জনকে দশ বছর করে কারাদন্ড দেন আদালত।

দন্ডপ্রাপ্ত আসামীরা ঈশ্বরদী উপজেলা ও পৌর বিএনপি এবং অঙ্গ সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!