• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৯ বছর পর সাকিবকে ছাড়াই ডানেডিনে মাশরাফিরা


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১৮, ২০১৯, ০৬:২৯ পিএম
৯ বছর পর সাকিবকে ছাড়াই ডানেডিনে মাশরাফিরা

ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১০ সালের ৮ ফেব্রুয়ারি ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। এই ভেন্যুতে এটি ছিল লাল সবুজ জার্সিধারীদের সর্বপ্রথম ও সর্বশেষ ম্যাচ। ৯ বছর পর মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ভোর রাত ৪টায় একই মাঠে আবারও ব্ল্যাক ক্যাপসদের মোকাবেলা করতে নামছে মাশরাফি বাহিনী।  

এরইমধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে নিউজিল্যান্ড। তাই সিরিজের শেষ ম্যাচে জিততে মরিয়া বাংলাদেশ দল। তবে সেটি খুবই কঠিন। কারণ নিউজিল্যান্ডে এখও জয় অধরা টাইগারদের। ৯ বছর আগে ডানেডিনের ইউনিভার্সিটি ওভালে অভিষেক ওয়ানডে ম্যাচে স্বাগতিকদের কাছে ৫ উইকেটে হেরেছিলো সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ।

ঐ ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করে ৫০ ওভারে ৮ উইকেটে ১৮৩ রান করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ রান করেন ঐ ম্যাচের উইকেটরক্ষক মুশফিকুর রহিম। ৮টি চার ও ৩টি ছক্কায় ১০৭ বলে ৮৬ রান করেন তিনি। এছাড়া নাইম ইসলাম ৪৩, শাহাদাত হোসেন ১৬ ও আফতাব আহমেদ ১০ রান করেন।

পরে ১৩৫ বল ও ৫ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে নেয় নিউজিল্যান্ড। রস টেইলর ৭৮ রানের বড় ইনিংস খেলে কিউইদের জয় নিশ্চিত করেন। নিউজিল্যান্ডের পতন হওয়া ৫ উইকেট শিকার করেন শফিউল ইসলাম ও রুবেল হোসেন। শফিউল ৩টি ও রুবেল ২টি উইকেট নেন।

একটি ওয়ানডে ছাড়াও এই ভেন্যুতে একটি টেস্ট খেলে বাংলাদেশ। ২০০৮ সালের ৪ জানুয়ারি অনুষ্ঠিত হয় ঐ টেস্টটি। এই টেস্টটি ছিলো এই ভেন্যুর অভিষেক ম্যাচ। তিনদিনেই শেষ হয়ে যাওয়া ম্যাচটি ৯ উইকেটে হারে বাংলাদেশ।

টস হেরে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। দুই ইনিংসে বাংলাদেশের রান ছিলো- ১৩৭ ও ২৫৪ রান। প্রথম ইনিংসে ৩৫৭ রান করে নিউজিল্যান্ড। ম্যাচ জয়ের জন্য ৩৫ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। সেই টার্গেট ১ উইকেট হারিয়ে তুলে ফেলে স্বাগতিকরা। দুই ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন ওপেনার তামিম ইকবাল। প্রথম ইনিংসে ৫৩ ও দ্বিতীয় ইনিংসে ৮৪ রান করেন। এছাড়া আরেক ওপেনার জুনায়েদ সিদ্দিকীর ব্যাট থেকে আসে ৭৪ রান। বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে উদ্বোধণী জুটিতে ১৬১ রান করেন তামিম ও জুনায়েদ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!