• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৯ বছরেও স্থায়ী হয়নি চাকরি, হতাশায় রাবি শ্রমিকরা


রাবি প্রতিনিধি ফেব্রুয়ারি ১৩, ২০১৯, ০৭:৪১ পিএম
৯ বছরেও স্থায়ী হয়নি চাকরি, হতাশায় রাবি শ্রমিকরা

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৪৩০তম সিন্ডিকেটে ভোজনালয় শ্রমিক ইউনিয়ন শ্রমিকদের চাকরি স্থায়ীর সুপারিশ করা হলেও ৯ বছরেও স্থায়ী হয়নি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় ভোজনালয় শ্রমিক ইউনিয়ন। বুধবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে ভোজনালয় ইউনিয়নের সভাপতি হকসাদ আলী ও সাধারণ সম্পাদক জামাল উদ্দীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ক্ষোভ প্রকাশ করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চাকরি স্থায়ীকরণের সিদ্ধান্ত নিতে বিলম্ব হওয়ায় ভোজনালয় শ্রমিকদের বেতন ও এককালীন টাকা বৃদ্ধি, ডাইনিং কার্ডমাস্টার বা ডাইনিং ম্যানেজার স্থায়ীভাবে নিয়োগ, ভোজনালয় শ্রমিকদের জন্য চতুর্থ শ্রেণীর নিয়োগে ১০ শতাংশ কোটা সংরক্ষণের দাবি সুপারিশ করা হলেও আজও বাস্তবায়ন হয়নি। আগামী ৩০ দিনের মধ্যে এ দাবিগুলো বাস্তবায়ন না করা হলে কঠোর আন্দোলনের কর্মসূচি হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

এর আগে ২০১০ সালে বিশ্ববিদ্যালয়ের ৪৩০তম সিন্ডিকেট সভায় ১৩নং সিদ্ধান্তে ভোজনালয় ইউনিয়নের দাবিনামা বিবেচনা করার জন্য অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্রকে আহবায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। গঠিত কমিটি ভোজনালয়ের শ্রমিকদের চতুর্থ শ্রেণীর কর্মচারীদের প্রচলিত বেতন স্কেলে চাকরিবিধি প্রণয়নের সুপারিশ, সাধারণ কর্মচারীদের সিনিয়রের ভিত্তিতে নিয়োগের ব্যবস্থা, কোটা সংরক্ষণের জন্য সুপারিশ করা হয়।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ইতিহাস বিভাগের প্রফেসর চিত্তরঞ্জন মিশ্র জানান, তৎকালীন উপাচার্য প্রফেসর ড. এম আব্দুস সোবহান ৪৩০তম সিন্ডিকেট সভায় শ্রমিক ইউনিয়নের দাবি নামা বিবেচনা করে সুপারিশ প্রদানের জন্য একটি কমিটি গঠন করেছিল। শ্রমিকদের দাবিগুলো যাচাই-বাছাই করে সুষ্ঠুভাবে সুপারিশ করেছিলাম। তিনি আরও জানান, দাবিগুলো বাস্তবায়নে ইউজিসি অনুমোদন ও বিশ্ববিদ্যালয়ের আর্থিক অবস্থার ওপর নির্ভর করছে তাই বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না বলে মন্তব্য করেন তিনি।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!