• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

৯ মাসেও মেলেনি ১৬ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ২৭, ২০২০, ০৩:৫৬ পিএম
৯ মাসেও মেলেনি ১৬ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল

ঢাকা: ২০১৯ সালের ১৫ এবং ১৬ নভেম্বর শিক্ষক নিবন্ধনের স্কুল, স্কুল -২ এবং কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। মোট ২ লাখ ২৮ হাজার পরীক্ষার্থী অংশগ্রহণ করে। NTRCA (বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ) এর নিবন্ধন পরীক্ষা নীতিমালা অনুযায়ী সর্বোচ্চ ৬০ দিনের মধ্যে লিখিত পরীক্ষার রেজাল্ট দেয়ার কথা থাকলেও প্রায় ৯ মাসেও রেজাল্ট প্রকাশ করেনি নিবন্ধন কর্তৃপক্ষ। বিভিন্ন চাকরির পরীক্ষার ফলাফল যেমন: ৩৮তম বি সি এস পরীক্ষা, ব্যাংকের চাকরির পরীক্ষা, ননক্যাডার পরীক্ষা, বিভিন্ন সরকারি চাকরির পরীক্ষার ফলাফল করোনা পরিস্থিতিতে প্রকাশ হলেও প্রকাশ করেনা শুধুমাত্র ১৬ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফলাফল।

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরো বাড়ছে

১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল ফেব্রুয়ারি মাসে প্রকাশ করা হবে বলে তথ্য জানিয়েছিলেন NTRCA এর সাবেক চেয়ারম্যান জনাব এস এম আশফাক হুসেন। যেহেতু তখন করোনার আবির্ভাব ঘটেনি সেহেতু ফেব্রুয়ারি মাসেই কর্তৃপক্ষ ফল প্রকাশ করতে পারতো। কিন্তু সেটা তারা করেনি।

আরও পড়ুন: স্কুল খোলার বিষয়ে যে পরামর্শ দিল প্রাথমিক শিক্ষা একাডেমি

প্রায় প্রতিদিনই ১৬তম পরীক্ষার্থীরা NTRCA অফিসের ফোনে কল দিয়ে রেজাল্টের ব্যাপারে জানতে চান। কিন্তু সঠিক কোনো তথ্য বা কবে নাগাদ রেজাল্ট প্রকাশিত হবে তার খবর কেউ বলতে পারে না। কখনো জানানো হয় যে , রেজাল্ট প্রস্তুত । যেকোন সময় প্রকাশ হবে। কখনো জানানো হয় যে , রেজাল্ট মন্ত্রনালয়ে অনুমতির জন্য পাঠানো হয়েছে। অনুমতি দিলেই প্রকাশ হবে। কখনো বলা হয় যে , এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। শিক্ষা মন্ত্রনালয় থেকে জানানো হয় যে, “ফলাফল প্রকাশের অনুমতি দেওয়া হয়েছে”।এতে করে পরীক্ষার্থীরা হতাশা এবং হয়রানির স্বীকার হচ্ছে।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষকদের জন্য সুখবর আসছে জানালেন সচিব

এই অপেক্ষা এবং হয়রানির শেষ কবে হবে?

এদিকে আমাদের অনেকেরই বয়স ৩৫+ হওয়ার উপক্রম হয়েছে। আমাদের রেজাল্ট এখনও না প্রকাশ করার ফলে ভাইভা দিয়ে ফাইনাল রেজাল্ট হতে হতে অনেক সময় চলে যাবে। ততদিনে আমাদের প্রায় অনেকেরই বয়স ৩৫ বছর পূর্ণ হয়ে যাবে। বয়স ৩৫বছর হয়ে গেলে কেউ বেসরকারি শিক্ষক হতে পারবেনা। ৩৫ বছর পার হয়ে গেলে তখন রেজাল্ট দিয়ে কি করবো? এর দায়ভার কে নিবে? 

আরও পড়ুন: বেতন কমে যাচ্ছে প্রাথমিক শিক্ষকদের

সেজন্য প্রয়োজনে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে তখন কর্তৃপক্ষ ভাইভা পরীক্ষা নিতে পারে। কিন্তু রেজাল্ট অতি দ্রুত প্রকাশ করার জোর দাবী জানাচ্ছি।

সোনালীনিউজ/টিআই

Wordbridge School
Link copied!