• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‌ধান ক্রয়ে সিন্ডিকেট করলে কঠোর ব্যবস্থা: ডিসিকে মাশরাফি


ক্রীড়া প্রতিবেদক মে ২০, ২০১৯, ০৫:৪৯ পিএম
‌ধান ক্রয়ে সিন্ডিকেট করলে কঠোর ব্যবস্থা: ডিসিকে মাশরাফি

ছবি সংগৃহীত

ঢাকা: প্রথমবার ত্রিদেশীয় সিরিজ জয়ের তরতাজা ঘ্রান নিয়ে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে উড়াল দেয়ার কথা বাংলাদেশ দলের। সাকিব, মুশফিকসহ ১৩ ক্রিকেটার এরইমধ্যে পৌঁছে গেছেন বিশ্বকাপের দেশে। কিন্তু লন্ডনে না গিয়ে সোজা দেশে চলে এসেছেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তাজা। কারণ, তিনি তো শুধুই খেলোয়াড়ই নন। একজন জাতীয় সংসদ সদস্যও। এলাকার মানুষের খোঁজ খবর নিতেই দেশে ফিরেছেন ম্যাশ।   

সাম্প্রতিক সময়ে দেশজুড়ে কৃষকের মাঝে চলছে হাহাকার। ধানের নায্য মূল্য না পেয়ে কেউ ক্ষেতে আগুন লাগিয়ে আবার কেউ রাস্তায় ধান ছিটিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। দেশে ফিরে তিনি খোজখবর নিয়ে জানতে পারেন যে, প্রকৃত কৃষকরা ধানের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে। তাদের ধান উৎপাদনের খরচটাও উঠছে না। সরকার যেখানে মণ প্রতি ধান ক্রয় করছে এক হাজার ৪০ টাকা সেখানে নড়াইলের বিভিন্ন হাট-বাজারে প্রকৃত কৃষকদের ধান বিক্রি করতে হচ্ছে সাড়ে ৬০০ থেকে ৭০০ টাকা।

বিষয়টি জানতে পেরেছেন মাশরাফি এমপি। দেশে ফিরে তাই প্রথমেই কৃষকদের পাশে দাঁড়ালেন নড়াইল-২ আসন থেকে নির্বাচিত এই সংসদ সদস্য। নিজ নির্বাচনী এলাকা নড়াইলের জেলা প্রশাসক (ডিসি) আনজুমান আরাকে ফোনে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন তিনি। রোববার রাত ১০টার দিকে তিনি জেলা প্রশাসক আনজুমান আরাকে মুঠোফোনে সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন।

এ সময় মাশরাফি বলেন, ‘কোনো সিন্ডিকেটের মাধ্যমে ধান ক্রয় করা হচ্ছে এবং তার এমন প্রমাণ পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।’

জেলা প্রশাসক আনজুমান আরা মাশরাফির ফোনের বিষয়টি নিশ্চিত করে জানান, ‘আমরাও চাই কৃষকরা যাতে তাদের কষ্টে উৎপাদিত ধানের ন্যায্য মূল্য পায়। এ জন্য সকলের সহযোগিতাও কামনা করছি।

বিষয়টি নড়াইল সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. জাহিদুল ইসলাম বিশ্বাস নিশ্চিত করে জানান, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তাজা আমাকে নিয়ম মেনে সরাসরি কৃষকদের থেকে ধান ক্রয়ের জন্য বলেন। তিনি আমাকে বলেছেন, আপনারা নিয়ম না মেনে কাজ করলে আমি আপনাদের সাথে নেই।

এ দিকে কৃষি অফিসার ধান সংগ্রহ কমিটির সম্পর্কে জানান, বাছাই কমিটি কৃষক তালিকা যাচাই-বাছাই করবেন, এ ব্যাপারে আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন।

এদিকে নড়াইলের জেলা খাদ্য কর্মকর্তা মনোতোষ কুমার মজুমদার (ভারপ্রাপ্ত) জানান, জেলা প্রশাসক আনজুমান আরা স্যার আমাকে বিষয়টি নিশ্চিত করেছেন এবং এমপি মহোদয়ের নির্দেশনায় আগামি ২১ মে মঙ্গলবার সকাল ১১টায় সদরের মাইজপাড়া ইউনিয়নে সরাসরি মাঠ পর্যায় কৃষকদের থেকে ধান ক্রয় শুরু করা হবে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!