কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে মৃত ডলফিন

  • কলাপাড়া প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২, ২০২৪, ০৯:৪৮ পিএম
কুয়াকাটা সৈকতে ভেসে এসেছে মৃত ডলফিন

কলাপাড়া: পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে একটি ৪ ফুট লম্বা ইরাবতী ডলফিনের একটি বাচ্চা ভেসে এসেছে। এর মাথা ও পেটের আঘাতের চিহ্ন রয়েছে। বৃহস্পতিবার (২ মে) বিকেলে কুয়াকাটার জিরো পয়েন্টের পশ্চিম পাশে ডলফিনটি দেখতে পায় একজন ট্যুর গাইড।

ট্যুর গাইড আ. জলিল জানান, সকালের জোয়ারের পরে সৈকতে যাওয়ার পথে ডলফিনটিকে এখানে পরে থাকতে দেখি। ওর শরীরের সম্পূর্ণ উপরে চামড়া উঠানো। পরে আমি ডলফিন রক্ষা কমিটিকে খবর দেই।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এই বাচ্চাটির মাথার কাছে স্পষ্ট একটি আঘাতের চিহ্ন রয়েছে। সেখান থেকে রক্তক্ষরণের কারনেই ওর মৃত্যু হতে পারে। আমরা এগুলো নিয়ে গবেষণা চালাচ্ছি যে কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সাথে সাথে বনবিভাগ ও ব্লু-গার্ডের সহায়তায় আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছে। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা উর্ধতন কতৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই মৃত্যুর সঠিক কারনগুলো বের করা হয়।

এমএস

Link copied!