কুড়িগ্রামে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

  • কুড়িগ্রাম প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৪, ০১:৪৮ পিএম
কুড়িগ্রামে বৃষ্টির আশায় ব্যাঙের বিয়ে

ছবি : প্রতিনিধি

কুড়িগ্রাম: আল্লাহ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই কিংবা আঞ্চলিক নানান ধরনের গীত গেয়ে বরণ ডালা সাজিয়ে চলমান তীব্র তাপপ্রবাহের মধ্যে স্বস্তি পেতে বৃষ্টির আশায় নেচে গেয়ে ব্যাঙের বিয়ের বিয়ে দিয়েছেন কুড়িগ্রামে।

শনিবার (২৭ এপ্রিল) সকাল ১০ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত ব্যাঙের বিয়ের অনুষ্ঠান চলে জেলার ফুলবাড়ী উপজেলার চন্দ্রখানা বালাটারি গ্রামে। ওই গ্রামের দিনমজুর সাহাপুর আলীর স্ত্রী মল্লিকা বেগমের আয়োজনে এতে শত শত আবাল বৃদ্ধ বনিতা এ বিয়েতে অংশগ্রহণ করে। নাচ গানের মধ্য দিয়ে ব্যাঙের বিয়ে দেয়া শেষে বরণ ডালায় ব্যাঙের দুটিকে নিয়ে পুরো গ্রাম ঘুরে বেড়ান। এ সময় গ্রামবাসীদের কাছ থেকে চাল ডাল সংগ্রহ করে ব্যাঙের বিয়েতে অংশগ্রহণকারীদের খাবারের ব্যবস্থা করা হয়।

ব্যাঙের বিয়ে দেখতে আসা, জাহিদ ও নিপুন জানান জীবনের প্রথম ব্যাঙের বিয়ে দেখলাম খুবই ভালো লাগলো, বৃষ্টির জন্য যে ব্যাঙের বিয়ে দেয় এটি আজ প্রথম জানলাম।

ব্যাঙের বিয়ের আয়োজনকারী মল্লিকা বেগমসহ অনেকেই জানান, কিছুদিন ধরে এলাকায় প্রচন্ড তাপমাত্রা হওয়ায়, গ্রামের মানুষজন স্বস্তিতে কোন কাজ কামাই করতে পারে না, আগের যুগে ব্যাঙের বিয়ে দিলে বৃষ্টি হত সেই বিশ্বাস থেকেই আজ ব্যাঙের বিয়ে দেয়া হলো।

ওই গ্রামের বয়োজ্যেষ্ঠ আজিজুল হক ও জ্বলু জানান, বৃষ্টি না হওয়ায় আমাদের অনেক আবাদ নষ্ট হয়ে যাচ্ছে তাই আমরা ব্যাঙের বিয়েতে অংশগ্রহণ করেছি।

এসআই

Link copied!