পুরোপুরি নেভেনি সুন্দরবনের আগুন, যা জানালো ফায়ার সার্ভিস

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৯:৩০ পিএম
পুরোপুরি নেভেনি সুন্দরবনের আগুন, যা জানালো ফায়ার সার্ভিস

ঢাকা: বাগেরহাটের মোরেলগঞ্জ চাঁদপাই রেঞ্জ অম্বরবুনিয়া এলাকায় সুন্দরবনে অগ্নিকাণ্ডের হালনাগাদ তথ্য জানিয়েছে ফায়ার সার্ভিস সদর দপ্তর। রোববার (৫ মে) সন্ধ্যায় ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা শাজাহান শিকদার জানান, সুন্দরবনে লাগা আগুন নেভাতে ভোর ছয়টা থেকে ৬টি ফায়ার পাম্প চালু করা হয়।

পাম্পগুলো বসানো হয় নৌকায়। আগুন যেন ছড়িয়ে না যায় সেজন্য আগে ব্যবস্থা নেওয়া হয়। পানির উৎস চিল ভোলা ও শেওলা নদী। ফায়ার সার্ভিসের অফিসার ও কর্মচারীসহ মোট ৫৫ জন এ কাজে অংশ নেন। এছাড়া ভলান্টিয়ার ছিলেন প্রায় ২৫০ জন।

তিনি আরও জানান, জেলা প্রশাসন, বন বিভাগ, বাংলাদেশ বিমান বাহিনী, নৌবাহিনী, জেলা পুলিশের সদস্যরা পুরো সময়ব্যাপী অগ্নিনির্বাপণে বিশেষভাবে নিয়োজিত ছিল।

বনের বিভিন্ন অংশে বিচ্ছিন্নভাবে এখনও আগুন ছড়িয়ে আছে। অগ্নিকাণ্ডে ব্যাপ্তি প্রায় ২ বর্গ কিলোমিটার। এখনও ধোঁয়া উঠছে।

বন অত্যন্ত ঘন। ধোঁয়া কুণ্ডলী পাকিয়ে বনের ভেতরেই থাকছে, বের হচ্ছে না। আগুন নেভানোর এটা অন্যতম বাধা। জোয়ার-ভাটার কারণে পানি মাঝেমধ্যে অনেক কমে যায়, ফলে ফায়ার পাম্প পানিশূন্য হয়ে পড়ে। আর খাল দুটির অবস্থান দুর্ঘটনাস্থল থেকে অনেক দূরে হওয়ায় পানি টেনে আনতে বেগ পেতে হয়।

ওই কর্মকর্তা আরও জানান, চলাচলের রাস্তা দুর্গম। জেলা প্রশাসন নিরাপত্তাজনিত কারণে রাতে কার্যক্রম বন্ধ রেখেছে। আগামীকাল সোমবার ভোর সাড়ে ৫টা থেকে আবারও আগুন নেভানোর কাজ শুরু করা হবে।  

আইএ

Link copied!