রংপুরে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

  • রংপুর ব্যুরো | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৮, ২০১৮, ০৫:৫০ পিএম
রংপুরে কোটা সংস্কার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

রংপুর: বিসিএসসহ সকল সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারসহ পাঁচ দফা দাবিতে রংপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ।

রোববার (১৮ মার্চ) দুপুরে প্রায় সহস্রাধিক সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’ স্লোগনে একটি বিক্ষোভ মিছিল নগরীর লালবাগ কলেজ রোড থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

পরে আন্দোলনরত বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড় এলাকায় মানববন্ধন সমাবেশে মিলিত হন।

সমাবেশে বক্তারা বলেন, বঙ্গবন্ধুর বাংলায় বৈষ্যমের কোনো ঠাঁই নেই। এদেশকে মেধাশুন্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। এর মাধ্যমে মেধাবিদের বঞ্চিত করা হচ্ছে। ফলে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।

মানববন্ধন থেকে গত ১৪ মার্চ একই দাবিতে আন্দোলন চলাকালীন ঢাকায় ৬৩ শিক্ষার্থীকে গ্রেপ্তার ও অজ্ঞতনামা ৭শ’ জনকে আসামি করে মামলা দায়ের করায় তীব্র নিন্দা জানিয়ে বক্তারা অভিযোগ করেন, একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনোভাবেই যুক্তি সংগত নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনে এগিয়ে নেয়ার ব্যবস্থা। কিন্তু বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবিদের পিছিয়ে দেয়া হচ্ছে। একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না। এসময় তারা প্রধানমন্ত্রীর কাছে বিদ্যমান কোট ব্যবস্থা সংস্কারের দাবি জানান।

সমাবেশে কারমাইকেল কলেজের শিক্ষার্থী রায়হান শরিফের পরিচালনায় বক্তব্য দেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাকিল, আরিফ, মামুন, ওয়াহেদ, কারমাইকেল কলেজের মাসুদ, আরিফ, হানিফ, রায়হান, সোহেল ও রংপুর মডেল কলেজের শিক্ষার্থী বিপ্লব প্রমুখ।

এরআগে নগরীর কলেজপাড়া ও লালবাগ মোড় হতে পার্কের মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর মডেল কলেজসহ নগরীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় সহস্রাধিক সাধারণ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!