যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের বরখাস্ত অবৈধ

  • আদালত প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ৮, ২০১৭, ০১:১৮ পিএম
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের বরখাস্ত অবৈধ

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেনকে বরখাস্ত করাকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে মঙ্গলবার (৮ আগস্ট) রায় ঘোষণা করেন বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম ফারুকের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনীক আর হক ও ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম।

২০১৬ সালের জুলাই মাসে সমাজ বিজ্ঞান বিভাগের দুই ছাত্রী তাদের মাস্টার্সের ফল প্রকাশিত হওয়ার পর সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. শাহাদাত হোসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেন।

ওই অভিযোগের ভিত্তিতে চলতি বছরের ৬ মার্চ তাকে বরখাস্তের সিদ্ধান্ত নেয় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সিদ্ধান্তে বলা হয়, সমাজ বিজ্ঞান বিভাগের দুই ছাত্রীর যৌন হয়রানির অভিযোগ সত্য। ছাত্রীদের সাথে ড. শাহাদাত হোসেনের এ আচরণ স্পষ্টতই নৈতিক স্খলন, যা গুরুতর শাস্তিযোগ্য অপরাধ। তাই সর্ব সম্মতিক্রমে তাকে বরখাস্তের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন শাহাদাত হোসেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ৭ জুন আদালত রুল জারি করেন।

রায়ের পরে ব্যারিস্টার তাহসিনা তাসনিম মৃদু বলেন, ড. শাহাদাত হোসেনকে বরখাস্তের আগে কোনো ধরনের শোকজ নোটিশ দেয়া হয়নি, এমনকি তাকে নিজের পক্ষে কোনো যুক্তি উপস্থাপনের সুযোগ না দিয়ে বরখাস্ত করা হয়েছে। অর্থাৎ আইন অনুসারে এ বরখাস্ত হয়নি। তাই আদালত বরখাস্তের আদেশকে অবৈধ ঘোষণা করেছেন। চাকরিতে এখন তার পুর্নবহালে বাধা নেই।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Link copied!