‘শুধুই ইকুইটি দিয়ে মার্কেট বড় হবে না, দরকার বিভিন্ন ধরণের পণ্য’

  • নিজস্ব প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৪, ২০২৪, ০২:৫২ পিএম
‘শুধুই ইকুইটি দিয়ে মার্কেট বড় হবে না, দরকার বিভিন্ন ধরণের পণ্য’

ঢাকা: শুধুই ইকুইটি দিয়ে মার্কেট বড় হবে না। মার্কেট বড় করতে আরও বিভিন্ন ধরনের পণ্য দরকার বলে মন্তব্য করেন বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মোঃ আব্দুল হালিম।

ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃক আয়োজিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, সিডিবিএল, সিসিবিএল, মার্চেন্ট ব্যাংক এবং এ্যাসেট ম্যানেজম্যান্ট কোম্পানির শীর্ষ নির্বাহীদের অংশগ্রহণে গাজীপুরের ব্র্যাক সিডিএম এ দুদিন ব্যাপী (মে ২-৩ তারিখে) Financial Derivatives on Exchange Traded Platfor­m শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়৷ 

এতে প্রধান অতিথির বক্তব্যে বিএসইসি’র কমিশনার মোঃ আব্দুল হালিম এসব কথা বলেন। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবিএ’র প্রেসিডেন্ট সাইফুল ইসলাম৷

আব্দুল হালিম বলেন, ডেরিভেটিবস নিয়ে আজকের ওয়ার্কশপই শেষ নয়। এটা নিয়ে আরো অনেক প্রোগ্রাম করতে হবে৷ বিশ্বের অনেকে দেশে এ বিষয়ে অনেক আগে থেকে চালু আছে। তাই যারা এ বিষয় নিয়ে কাজ করবেন তারা প্রয়োজনে সে সব দেশ থেকে শিক্ষা নিয়ে আসতে হবে। ইতোমধ্যে ডেরিভেটিবস নিয়ে কাজ শুরু করেছে এবং সিএসই কমোডেটিজ নিয়ে কাজ করছে৷ সিএসই কমোডেটিজ ২০২৪ সালের অক্টোবর এর মধ্যে চালু করার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেছেন৷

তিনি বলেন, আজকে যারা এখানে এসেছেন শুধু ওয়ার্কশপে আসলাম আর বিভিন্ন বিষয় আলোচনা শুনলাম তা নিয়ে বসে থাকলে হবে না। এটা কিভাবে অতি দ্রুত চালু করা যায় সেই বিষয়ে সব পর্যায়ে কাজ করতে তাই কোনো বিষয় নিয়ে সঠিক পরিকল্পনা করলৈ তা বাস্তবায়ন সম্ভব বলে জানান তিনি।

ডিএসই’র মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের মহাব্যবস্থাপক মোঃ ছামিউল ইসলামের সঞ্চালনায় দুদিন ব্যাপী কর্মশালার শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান সিপিএ৷ স্বাগত বক্তব্যে তিনি বাংলাদেশের পুঁজিবাজারের পণ্য বৈচিত্র্যের জন্য আর্থিক ডেরিভেটিভের উপর অত্যন্ত প্রাসঙ্গিক এবং সময়োপযোগী কর্মশালার আয়োজন করার সুযোগ দেওয়ার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন-এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বিএসইসি ২০ জুন, ২০১৬-এ আর্থিক ডেরিভেটিভস সংক্রান্ত নির্দেশিকা জারি করে এবং পরবর্তীতে ২২ মে, ২০১৯-এ রুলস জারি করেছে।

কর্মশালার উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন বিএসইসি’র নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম৷ তিনি বলেন, আমরা যখন কাজ শুরু করি তখন আমাদের এই মার্কেট খুবই ছোট ছিল। সে সময় আন্তর্জাতিক অনেক বড় মার্কেট দেখার সুযোগ হয় তার তুলনায় এই মার্কেট কিছুই ছিল না। তখন ভাবতাম এবং আশা করতাম যে আমাদের পুঁজিবাজার বড় হবে। কিন্তু এখনও বড় হয়নি। বাজার এখনো শিশু অবস্থায় রয়ে গেছে। মার্কেট এই অবস্থা হওয়ার কারণ হচ্ছে, আমাদের মার্কেটে পণ্য কম, ইকুইটি কেন্দ্রিক বাজার। এখানে বিনিয়োগের নতুন কোন ক্ষেত্র নেই এবং নতুন কোন পণ্য নেই। ফলে দেশে দেশী ও বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগের ক্ষেত্রে সমস্যায় পরে। এখন ঢাকা স্টক এক্সচেঞ্জ ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন মিলে ডেরিভেটিভস পণ্য চালুর উদ্যোগ নিয়েছে তারই অংশ হিসেবে এই ট্রেনিং প্রোগ্রাম।

পরে Financial Derivatives on Exchange Traded Platform উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভুঁইয়া৷ মূল প্রবন্ধে তিনি ডেরিভেটিবস এর প্রকারভেদ, ডেরিভেটিভ মার্কেটের তাত্পর্য ও প্রভাব, বিশ্বব্যাপী ডেরিভেটিভস মার্কেট বৃদ্ধির কারণ, এক্সচেঞ্জ ট্রেডেড ডেরিভেটিভস-এর বৈশিষ্ট্য, ডেরিভেটিভস মার্কেটে সেটেলমেন্টের ধরণ, ফরোয়ার্ড এবং ফিউচারের মধ্যে পার্থক্য, ফরোয়ার্ড কনট্রাক্টের সীমাবদ্ধতা, ফিউচার কনট্রাক্টের সীমাবদ্ধতা, ফিউচার ট্রেডিংএর বিভিন্ন টার্মিনলজি, ফিউচার কন্ট্রাক্টের স্পেসিফিকেশন, ফিউচার ও অপশনের মধ্যে পার্থক্য, অপশনস ট্রেডিং এর বিভিন্ন টার্মিনোলজি, অপশন ট্রেডিং এর সুবিধা, অপশনের মূল্য নির্ধারণ পদ্ধতি, অপশন কন্ট্রান্টের স্পেসিফিকেশন, অপশন ট্রেডিং এর কৌশল, ডেরিভেটিভস ব্যবহার।

নাসডাক মার্কেটপ্লেস টেকনোলজির হেড অব ট্রেডিং মি. কার্ল স্লেজার (Carl Slesser) প্রযুক্তি কীভাবে ডেরিভেটিভস ট্রেডিং এবং ব্যবসায়িক সুবিধা নিয়ে আসে এবং ডেরিভেটিভস ট্রেডিং এর বাজার ব্যবস্থা এবং অনুশীলন সম্পর্কে আলোকপাত করেন।

কর্মশালায় বিশেষ অতিথি ডিএসই ব্রোকারস এসোসিয়েশনের প্রেসিডেন্ট সাইফুল ইসলাম টেকসই পণ্য বৈচিত্র্যে করণে ফিনান্সিয়াল ডেরিভেটিভস এর ভূমিকা বিষয়ে বলেন, দেশের পুঁজিবাজারে পণ্যের ভিন্নতা আনতে নিয়ন্ত্রক সংস্থাগুলো পিছিয়ে রয়েছে। তবে আজকের এ আয়োজনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জকে ধন্যবাদ জানাই। এ বিষয়ে ডিএসইকেই এগিয়ে আসতে হবে। কারণ যদি ডিএসই কাজ না করে তাহলে বিএসইসি কিছুই করতে পারবে না। 

সাইফুল ইসলাম বলেন, আমাদের মার্কেটে পন্য কম থাকায় কেউ বিনিয়োগ করার সুযোগ পায় না। কেউ যখন শেয়ারে লাভ করে তখন বিক্রি করে টাকা নিয়ে যায়। কারণ তার কাছে বিনিয়োগের নতুন কোনো সুযোগ থাকে না। আজকে যদি নানা ধরনের পণ্য থাকত তাহলে শেয়ারে বিক্রি করে অন্য পণ্য বিনিয়োগ করত। তাই বাজার ভালো রাখতে পণ্য ভিন্নতাল কোনো বিকল্প নেই। তাই এ নিয়ে কাজ শুরু করা উচিত বলে তিনি জানান।

অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান, সিপিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিনান্স ডিপার্টমেন্টের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম৷ ঢাকা ব্যাংক সিকিউরিটিজ লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ নাফিজ আল তারিক, সিএফএ৷ ডিএসই’র উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ শফিকুল ইসলাম ভুঁইয়া৷

পরিশেষে, ডিএসই’র প্রধান আর্থিক কর্মকর্তা সাত্বিক আহমেদ শাহ সমাপনী বক্তব্যে বলেন, সময়ের পরিবর্তনে ঢাকা স্টক এক্সচেঞ্জ সকল ক্ষেএেই পরিবর্ধিত ও পরিবর্তিত হচ্ছে৷ এই পরিবর্তনের অংশ হিসাবে ঢাকা স্টক এক্সচেঞ্জে পণ্য বৈচিএকরণে প্রতিশ্রুতিবদ্ধ৷

এএইচ/আইএ

Link copied!