ক্ষতি পোষাতে হাইব্রিড মিষ্টি কুমড়ায় ঝুঁকছেন কৃষকরা

  • ফরহাদুজ্জামান ফারুক, রংপুর | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৯, ২০১৭, ১২:৪৯ পিএম
ক্ষতি পোষাতে হাইব্রিড মিষ্টি কুমড়ায় ঝুঁকছেন কৃষকরা

রংপুর: এ বছর চরাঞ্চলে আশানুরুপ হাইব্রীড মিষ্টি কুমড়ার বাম্পার ফলন হওয়ায় গত বছরের লোকসান পুষিয়ে নিতে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। এরই মধ্যে হাট-বাজারের পাশাপাশি বিভিন্ন স্থানে গড়ে ওঠা বিক্রয়কেন্দ্রগুলোতে মিষ্টি কুমড়ার জমজমাট কেনাবেচা শুরু হয়েছে।

ব্যাপক চাহিদাকে পুঁজি করে চরের কৃষকরা গত বছরের ক্ষতি পুষিয়ে নিতে হাইব্রীড মিষ্টি কুমড়ায় ঝুঁকছেন তারা।

রংপুর জেলার গংগাচড়া উপজেলার নোহালী কচুয়া, গোডাউনের হাট, গার্নারপাড়, মহিপুর বাজার, কাউনিয়া উপজেলার নিউপাড়া, তালুক শাহপাড়াসহ চরাঞ্চলের অস্থায়ী মিষ্টি কুমড়ার বিক্রয় কেন্দ্রগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, স্থানীয় ক্ষুদ্র ব্যবসায়ীরা তিস্তা নদীর আশেপাশের চরের জমিতে উৎপাদিত কুমড়া সংগ্রহ করে বিক্রয় কেন্দ্রে নিয়ে আসছেন।

বর্তমানে মিষ্টি কুমড়া প্রকারভেদে দেশি ৭ থেকে ৮ টাকা এবং হাইব্রীড কুমড়া বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০ টাকা দরে বিক্রি হচ্ছে। কিন্তু গত বছর চাহিদা না থাকায় কৃষকরা প্রতি কেজি মিষ্টি কুমড়া ৪ টাকারও কমে বিক্রি করতে বাধ্য হয়েছিলেন। এমনকি যে কৃষক এবং ব্যবসায়ীরা অধিক লাভের আশায় কুমড়া সংরক্ষণে রেখেছিলেন তাদের অনেকেরই কুমড়া দীর্ঘদিন বিক্রি না হওয়ায় পঁচে গেছে।

এদিকে প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা মিষ্টি কুমড়ার ক্রয়ের জন্য বিক্রয় কেন্দ্রগুলোতে ভীড় করছেন।

ক্ষুদ্র ব্যবসায়ী মোনায়ারুল ইসলাম বলেন, গত বছর চাহিদা না থাকায় অনেক টাকা লোকসান করেছেন। এমনকি বিক্রি করতে না পারায় স্টক করে রাখা প্রায় ৫০ হাজার টাকার মিষ্টি কুমড়া পঁচে গেছে। কিন্তু এ বছর হাইব্রীড মিষ্টি কুমড়ার ব্যাপক চাহিদা থাকায় গত বছরের লোকসান কাটিয়ে  লাভ হবে বলে জানান তিনি।

একাধিক ক্ষুদ্র ব্যবসায়ী জানান, মিষ্টি কুমড়ার প্রকারভেদে বিভিন্ন দামে তারা কৃষকদের কাছে থেকে ক্রয় করেন। মৌসুমের শুরুতে ছোট সাইজের ১শ কুমড়া ১ হাজার থেকে ২ হাজার টাকার মধ্যে কিনেছিলেন। তবে বেশির ভাগ কুমড়া ৫ টাকা থেকে সাড়ে ৫ টাকা কেজি দরে কিনেছেন। পরে পাইকারদের সাড়ে ৬ টাকা থেকে ৭ টাকা কেজি দরে কুমড়া বিক্রি করছেন। গেল ২ মাসে প্রায় ৪০ টন কুমড়া নরসিংদী, বাইপেল, ভোলা, বরিশাল এবং পটুয়াখালীতে পাঠানো হয়েছে।

বেসরকারি সংস্থ্যা প্রাকটিক্যাল অ্যাকশনের বিজনেস ফেসিলেটর রোখসানা বিলকিস জানান, এবছর রংপুর জেলার গংগাচড়া ও কাউনিয়া উপজেলায় এবং কুড়িগ্রামের উলিপুর উপজেলার ৩৫টি চরের বিভিন্ন স্পটের ১৭ দশমিক ৫ এশর জমিতে মোট ৬ লাখ ৩০ হাজার মিষ্টি কুমড়ার বীজ বোপন করা হয়।

তিনি আরও বলেন, বিক্রয় কেন্দ্রগুলোতে গড়ে প্রথম দিকে ১৩ থেকে ১৫ টন মিষ্টি কুমড়া কেনাবেচা হয়েছে। গত বছর চাহিদা না থাকায় কৃষকরা ভাল দাম পাননি। তবে এবছর প্রথম উৎপাদিত হাইব্রীড কুমড়ার ব্যাপক চাহিদা সৃষ্টি হওয়ায় কৃষকরা ভাল দাম পাচ্ছেন।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!