সোমবার নতুন মুদ্রানীতি ঘোষণা

  • জ্যেষ্ঠ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০১৮, ০৮:২৬ পিএম
সোমবার নতুন মুদ্রানীতি ঘোষণা

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের দ্বিতীয়ার্ধের(জানুয়ারি-জুন) সময়ের জন্য নতুন মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। ২৯ জানুয়ারি (সোমবার) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।

একটি নির্দিষ্ট সময়ে বাজারে কী পরিমাণ অর্থ সরবরাহ বাজয় থাকবে, বিনিয়োগ পরিস্থিতী, ঋণের পরিমাণ, মূল্যস্ফীতির হার কেমন হবে তার একটি আগাম ধারণা বা পূর্বাভাস দেয়ার পরিকল্পনা থাকে মুদ্রানীতিতে। বাংলাদেশ ব্যাংক বছরে দুই বার অর্থ্যাৎ ছয় মাস অন্তর অন্তর পরবর্তী ছয় মাসের জন্য মুদ্রানীতি ঘোষণা করে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আগামী ৩১ জানুয়ারি মুদ্রানীতি ঘোষণার তারিখ নির্ধারণ করা ছিল। এখন পরিবর্তে ২৯ জানুয়ারি নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে। 

রোববার(২৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, মুদ্রানীতি ঘোষণা করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।এসময় ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট’ প্রকাশ করা হবে।

জানা গেছে, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণকে প্রাধান্য ও বেসরকারি খাতে অস্বাভাবিকভাবে ঋণের প্রবাহ বেড়ে যাওয়া, নির্বাচনের বছরে মূল্যস্ফীতির হার বেড়ে যাওয়া, আমদানির চাপ বেড়ে যাওয়াসহ বেশ কয়েকটি কারণে ‘সংযত’ মুদ্রানীতি প্রণয়ন করেছে বাংলাদেশ ব্যাংক।

সোনালীনিউজ/আতা

Link copied!