বাস্তবায়নের আশায় ব্যবসায়ীরা স্বল্পসুদে ঋণ কার্যকর কাল থেকে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ৩০, ২০১৮, ০১:২৮ পিএম
বাস্তবায়নের আশায় ব্যবসায়ীরা স্বল্পসুদে ঋণ কার্যকর কাল থেকে

ঢাকা : ব্যাংকঋণের পুনর্নির্ধারিত সুদহার কার্যকর হচ্ছে কাল রোববার থেকে। গত ২০ জুন বেসরকারি খাতের ব্যাংকের চেয়ারম্যানরা সর্বসম্মতভাবে ঋণের সুদহার এক অঙ্কে এবং আমানতের সুদহার ৬ শতাংশ নির্ধারণ করেন। এ সিদ্ধান্ত কার্যকর করতে ইতোমধ্যে ব্যাংকের মালিক এবং ব্যবস্থাপনা পরিচালকরা নিজেদের মধ্যে কয়েক দফা বৈঠক করেছেন।

কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গেও এ নিয়ে বৈঠক করেছেন তারা। বাণিজ্যিক ব্যাংকগুলোর চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) সিদ্ধান্ত ঘোষণার পরদিন ২১ জুন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে বৈঠক করে সংগঠনের একটি প্রতিনিধিদল। প্রায় দুই ঘণ্টা বৈঠক শেষে বিএবি সভাপতি ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘ব্যাংক খাতের অভিভাবক বাংলাদেশ ব্যাংক। আমাদের সিদ্ধান্ত কার্যকর করতে তাদের নীতি-সহায়তা দরকার।

বাংলাদেশ ব্যাংকের কাছে সেই সহায়তা চাইতে এসেছিলাম।’ গত ২৫ জুন বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) একটি প্রতিনিধিদল বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ শীর্ষপর্যায়ের ব্যক্তিদের সঙ্গে বৈঠক করেন। সেখানে বিএবির সিদ্ধান্ত কার্যকর করার বিষয়ে চুলচেরা বিশ্লেষণ করা হয়। এ জন্য এবিবি নেতারা স্বল্পসুদে সরকারি আমানতের নিশ্চয়তা চেয়েছেন। বাংলাদেশ ব্যাংক সেটি সরকারের সংশ্লিষ্ট পর্যায়ে আলোচনা করে সমাধানের আশ্বাস দিয়েছে।

তবে এবিবি রোববার থেকেই উদ্যোক্তাদের সিদ্ধান্ত কার্যকর হবে বলে বাংলাদেশ ব্যাংককে প্রতিশ্রুতি দিয়েছে। বাংলাদেশ ব্যাংক বিষয়টি তদারকি করবে বলে এবিবিকে জানিয়েছে। গত বুধবার এবিবি এ নিয়ে বৈঠক করে। সেখানেও বিএবির সিদ্ধান্ত কার্যকর করার কৌশল নিয়ে আলোচনা হয়েছে। তবে সূত্র বলছে, সব ঋণের সুদহার এখনই এক অঙ্কে নামিয়ে আনতে চায় না এবিবি। শিল্প ও বাণিজ্যসম্পৃক্ত ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে সুদহার কমানোর সিদ্ধান্ত শুরু হবে। অন্য ঋণের সুদহার পর্যায়ক্রমে নামিয়ে আনা হবে।  

এ ব্যাপারে এবিবি চেয়ারম্যান সৈয়দ মাহবুবুর রহমান বলেন, দেশের অর্থনীতির জন্য আমরা শিল্প ও বাণিজ্যিক ঋণকে অগ্রাধিকার দেব।  

এদিকে, ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনতে বেসরকারি ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদ চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের চিঠি দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি)।

চিঠিতে বিএবি বলছে, প্রধানমন্ত্রীর দিকনির্দেশনার ভিত্তিতে দেশের অর্থনীতিতে শিল্পবান্ধব পরিবেশ তৈরি, নতুন উদ্যোক্তা তৈরি, কর্মসংস্থান বাড়ানো ও আমদানি-রফতানি বাণিজ্যকে আরো গতিশীল করতে বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক ১ জুলাই থেকে ঋণের সুদহার এক অঙ্কে এবং তিন মাসমেয়াদি আমানতের সুদহার ৬ শতাংশ কার্যকর করতে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

ঢাকা চেম্বারের সভাপতি আবুল কাশেম খান বলেন, উচ্চসুদে ঋণ নিয়ে কোনো ব্যবসায়ী ব্যাংকের টাকা ফেরত দিতে পারবেন না। এভাবে ব্যবসা করা যায় না। ব্যাংকগুলো এখন নীতিগতভাবে এক অঙ্ক সুদে আমাদের ঋণ দেবে। আমরা মনে করি, এতে বিনিয়োগ চাঙা হবে। এর সুফল দেশের অর্থনীতি পাবে।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!