সরকারি মাধ্যমিকে ভর্তির লটারি বিকেলে, ফলাফল জানবেন যেভাবে

  • নিউজ ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২১, ০৬:২৮ পিএম
সরকারি মাধ্যমিকে ভর্তির লটারি বিকেলে, ফলাফল জানবেন যেভাবে

ফাইল ছবি

ঢাকা: সারাদেশে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে সোমবার (১১ জানুয়ারি)। রাজধানী থেকে কেন্দ্রীয়ভাবে এ লটারির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিকেল ৩টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউশনে লটারি অনুষ্ঠিত হবে।বিকেল ৫টা থেকে ফলাফল প্রচার শুরু করা হবে।লটারির কার্যক্রম অনলাইনে প্রচার করা হবে। এছাড়া স্কুল কর্তৃপক্ষ তার আইডি ও পাসওয়ার্ড দিয়ে এ লটারির ফলাফল দেখতে পারবে। শিক্ষার্থী, অভিভাবকগণ স্কুলে গিয়ে তা দেখার সুযোগ পাবে। 

লটারির ফলাফল তাৎক্ষণিকভাবে টেলিটক ও সফ্টওয়্যারের মাধ্যমে স্ব স্ব স্কুলের প্রতিষ্ঠানের মেইলে পাঠিয়ে দেবে। নির্ধারিত লিংকে গিয়ে প্রতিষ্ঠান সেটি প্রিন্ট করে স্কুলে নোটিশ বোর্ডে টাঙিয়ে দেবে।

সারাদেশে ৮০ হাজার আসনের বিপরীতে এবার ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন পড়েছে।

প্রথমে রাজধানীর স্কুলগুলো এরপর পর্যায়ক্রমে মহানগরী, জেলা ও উপজেলা শহরের সবমিলিয়ে ৩৯০টি স্কুলে লটারি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা ৭ জানুয়ারি পর্যন্ত আবেদন করে।

সরকারি নিয়মানুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স ছয় বছরের বেশি এবং ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ন্যূনতম বয়স ১১ বছর। কিন্তু এবার বয়স সংক্রান্ত জটিলতার কারণে অনেকেই আবেদন করতে পারেনি। এ নিয়ে হাইকোর্টে রিট পিটিশন হওয়ার পর আদালতের নির্দেশনার পরিপ্রেক্ষিতে ডিজিটাল লটারি কার্যক্রমের সময় বাড়িয়ে ৭ জানুয়ারি পর্যন্ত করা হয়।

সোনালীনিউজ/আইএ

Link copied!