তিশার ‘লজ্জা’

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২০, ০৩:৫১ পিএম
তিশার ‘লজ্জা’

ঢাকা : অভিনয় জগতের প্রিয় মুখ নুসরাত ইমরোজ তিশা। দুই দশক ধরে ছোট ও বড় পর্দায় অভিনয় করছেন। নাটক ও সিনেমায় অভিনয় করে পেয়েছেন জনপ্রিয়তা। বর্তমানে বেশ নাটকে ব্যস্ত সময় পার করছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এ অভিনেত্রী।

সম্প্রতি ভালোবাসা দিবসের একটি নাটকে অভিনয় করেছেন তিশা। ‘লজ্জা’ নামের নাটকটি নির্মাণ করেছেন হাবিবুর রহমান। তিশার বিপরীতে অভিনয় করেছেন মুশফিক আর ফারহান। সমাজের সচেতনতামূলক গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটকটি।

নাটকটি তিশা নিয়ে বলেন, ‘আমাদের ঘরে-বাইরে, শিক্ষাঙ্গন-কর্মস্থল, গণপরিবহন-কোথাও নিরাপদ নন নারীরা। এখনো নারীরা পথে নির্ভয়ে চলতে পারে না। নানা সমস্যায় পড়তে হয় । চারপাশে এমনই ঘটে যাওয়া চিত্র উঠে আসবে এই নাটকে। দেখলে মনে হবে এটি যেন আমাদের সবার গল্প। আশা করি দর্শকদের ভালো লাগবে।’

নির্মাতা সূত্রে জানা গেছে, আসছে ফেব্রুয়ারিতে ভালোবাসা দিবস উপলক্ষে কোনো একটি চ্যানেলে প্রচার হবে নাটকটি।

মিডিয়ায় তিশার গান দিয়ে পথচলা শুরু হলেও পরিচিতি পেয়েছেন অভিনেত্রী হিসেবে। ১৯৯৫ সালে নতুন কুঁড়ি প্রতিযোগিতায় প্রথম হয়েছিলেন তিশা। শিশুশিল্পী হিসেবে মূলত গান করতেন।

১৯৯৭ সালে অনন্ত হীরার ‘সাতপেড়ে কাব্য’ নাটকে শিশুশিল্পী হিসেবে শখের বশে অভিনয় করেন। সেই শখের কাজটি যে এখন তাকে এতদূর নিয়ে আসবে, তা হয়তো ভাবেননি এ অভিনেত্রী। গানের প্রতি তিশার এতটাই আগ্রহ ছিল যে ‘অ্যাঞ্জেল ফোর’ নামের একটি ব্যান্ড দলও গঠন করেছিলেন।

কিন্তু ২০০৩ সাল থেকে অভিনয় ও মডেলিংয়ে ব্যস্ত হয়ে পড়ায় অনেকের অজানা তিশা গানের শিল্পী ছিলেন। পর্দায় তিশার উপস্থিতি দর্শকদের বরাবরই বাড়তি আগ্রহ তৈরি করে। তিশা নাটকে যেমন প্রশংসা কুড়িয়েছেন চলচ্চিত্রেও তেমন। অভিনয় স্বীকৃতি স্বরূপ একাধিকবার পেয়েছেন রাষ্ট্রীয় পুরস্কার।

দ্বিতীয়বারের মতো এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন দুই পর্দার জনপ্রিয় অভিনেত্রী তিশা। তা-ও আবার সেরা চলচ্চিত্র অভিনেত্রীর পুরস্কার। ২০১৭ সালের সিনেমা ‘হালদা’র জন্য সেরা অভিনেত্রী হিসেবে সম্প্রতি ঘোষণা করা হয়েছে তার নাম। এটি নির্মাণ করেছেন তৌকীর আহমেদ। জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এ সংবাদে দারুণ উচ্ছ্বসিত এ অভিনেত্রী।

তিনি বলেন, ‘যেকোনো পুরস্কারই ভালো লাগার বিষয়। আমিও যখন শুনেছি হালদা সিনেমার জন্য সেরা অভিনেত্রী হিসেবে পুরস্কারটি পাচ্ছি, তখন থেকেই অন্য রকম আনন্দ কাজ করছে। অনেক খুশি আমি। কাছের মানুষরা ফোন করে অভিনন্দন জানাচ্ছেন। অন্য রকম এক অনুভূতি কাজ করছে মনে। আরো খুশি হয়েছি হালদা সিনেমার জন্য জাহিদ হাসান, তৌকীর আহমেদ, রুনা খান পুরস্কার পেয়েছেন।’

এর আগে তিশা ২০১৬ সালের ‘অস্বিত্ব’ সিনেমার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেছিলেন। সে ছবিতে তিশা বুদ্ধিপ্রতিবন্ধী এক বড় লোকের মেয়ের চরিত্রে অভিনয় করেন। তার অনবদ্য অভিনয়ই প্রমাণ করে তিনি সেরা অভিনেত্রী।

দুবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ নানা পুরস্কার প্রাপ্তির আগে কাজগুলো করতে গিয়ে কখনো ভাবেননি তার জন্য পুরস্কার পাবেন। জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এ অভিনেত্রী বলেন, ‘অভিনয়শিল্পীর কাজ অভিনয় করা। পুরস্কারের কথা ভেবে কোনো শিল্পী কাজ করেন না। ভালো স্ক্রিপ্ট পেলে তা নিয়ে থাকি। হালদা সিনেমাটির কাজ অনেক কষ্ট করে শেষ করেছিলাম। সারাক্ষণ গল্পে ও চরিত্রের ভেতরে ছিলাম। যাই হোক, কাজ ভালো করার চেষ্টাটা সর্বদা-ই থাকে যখন কোনো কাজ করি।’

তবে রাষ্ট্রীয় পুরস্কার পাওয়ার মতো বড় প্রাপ্তি একজন শিল্পীর অনেকখানি দায়িত্ব বাড়িয়ে দেয়। তিনি বলেন, কাজের জন্য প্রাপ্তি ঘটলে আরো ভালো কাজ করার জন্য প্রত্যাশা ও দায়িত্ব বেড়ে যায়। এটা আমার বেলায় ঘটে। নিজের প্রতি আস্থাটাও বাড়ে।

তিশা অভিনীত ‘ইতি তোমারই ঢাকা’ আলোচনায় এসেছে। তিশা অপেক্ষায় আছেন তার প্রথম প্রযোজিত চলচ্চিত্রের শুটিংয়ের। মোস্তফা সরওয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’ ছবিটি প্রযোজনা করছেন এ অভিনেত্রী। তার সঙ্গে সহ- প্রযোজক হিসেবে আছেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। প্রযোজনার পাশাপাশি তিশা এ ছবিতে অভিনয়ও করবেন বলে জানান।

প্রযোজনায় আসা নিয়ে তিশা বলেন, ‘আমার কাছে মনে হয়েছে, নিজেরা উদ্যোগ না নিলে তো হবে না। আমরা যদি সিনেমা প্রযোজনার উদ্যোগ নিই তাহলে অনেক নতুন নতুন সিনেমা আসবে। আমাদের সিনেমার উন্নতি হবে। এই ভেবেই নো ল্যান্ডস ম্যান প্রযোজনায় আসছি। তবে এই সিনেমার আরো বড় বড় প্রযোজক আছেন। আমিও তাদের সঙ্গে আছি।’

নাটক-সিনেমার বাইরে এই অভিনেত্রী এখন কিছু ওয়েব সিরিজে অভিনয় করছেন। ব্যক্তিগত জীবনে তিশা ২০১০ সালের ১৬ জুলাই টিভি ও চলচ্চিত্র পরিচালক মোস্তফা সরওয়ার ফারুকীর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। শুধু পর্দায় দর্শক মাত করেননি তিনি। জীবনসঙ্গী ফারুকীকেও মুগ্ধ করেছেন বাস্তব জীবনে। মাঝে মধ্যেই মিডিয়া পাড়ায় অনেকের বিচ্ছেদের খবর রটলেও দাম্পত্য জীবনে সুখে আছেন তিশা-ফারুকী।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!