কাজলের বডিতে পরীর মুখ, নির্মাতা বললেন ‘নকল নয়’

  • মিতুল আহমেদ | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২২, ২০১৬, ০২:৩৯ পিএম
কাজলের বডিতে পরীর মুখ, নির্মাতা বললেন ‘নকল নয়’

ঢাকা: এক সময়ের জৌলুসময় বাংলা চলচ্চিত্র অঙ্গন এখন নাজেহাল অবস্থায়। মাঝেমধ্যে কেউ কেউ আশা দেখালেও দিন দিন মারাত্মকভাবে প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে গোটা ইন্ডাস্ট্রি। আর এর প্রধান কারণ নকলবাজি। বিদেশী ছবির গল্প, গান, দৃশ্য চুরি করে বিভিন্ন সময় ছবি নির্মাণের অভিযোগ বহু আগে থেকেই। ইদানিং যুক্ত হয়েছে পোস্টার নকলের বিষয়টিও। আর এবার পোস্টার নকলের অভিযোগে অভিযুক্ত মুক্তির প্রতীক্ষায় থাকা ঢালিউডের কিং খান ও পরীমনি অভিনীত ছবি ‘ধুমকেতু’।

সম্প্রতি সেন্সর বোর্ডের বাধা পেরিয়ে মুক্তির প্রতীক্ষায় আছে শফিক হাসান পরিচালিত ছবি ‘ধুমকেতু’।  আসছে ডিসেম্বরের নয় তারিখে মুক্তি পাওয়ারও কথা চলচ্চিত্রটি। এরইমধ্যে ছবিটির প্রচারণায় ব্যস্ত নির্মাতা থেকে ছবির কলাকুশলিরা। কিন্তু তার আগেই পোস্টার নকলের অভিযোগে প্রশ্নবিদ্ধ চলচ্চিত্রটি। 

সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে মুক্তির প্রতীক্ষায় থাকা ‘ধুমকেতু’ ছবির একটি পোস্টার এখন সবার নজরে। বিশেষ করে বাংলাচলচ্চিত্রের বিভিন্ন গ্রুপে ছবির পোস্টার শেয়ার করে নির্মাতা শফিক হাসানের বিরুদ্ধে অভিযোগ আনছেন অনেক চলচ্চিত্রমোদি। ‘ধুমকেতু’র সেই পোস্টারটির অনুসন্ধানে জানা যায়, মূলত ‘ধুমকেতু’র পোস্টারটিতে নায়িকা পরীমনিকে যে সাজে দেখা গেছে সেটা মূলত ভারতীয় অভিনেত্রী কাজল আগারওয়ালের! সেখানে কাজলের ছবিটিতে গ্রাফিক্সের মাধ্যমে শুধু পরীমনীর মাথা যুক্ত করে দেয়া হয়েছে। 

প্রখ্যাত অভিনেতা অজয় দেবগনের সঙ্গে ব্যবসাসফল ছবি ‘সিংহাম’-এর প্রচারণার সময় কোনো ফটোশুটে কাজল সেই ছবিটি তোলেছিলেন। সৃষ্টিশীলতা আর কপিরাইটের তোয়াক্কা না করে যা ব্যবহার করা হলো ‘ধুমকেতু’র পোস্টারে। যদিও পোস্টারের নকলের অভিযোগ নাকচ করেছেন নির্মাতা শফিক হাসান। 

‘ধুমকেতু’র পোস্টারটি নকল নয় জানিয়ে নির্মাতা শফিক হাসান সোনালীনিউজকে জানান, এটা নকল নয়। একটু মিল পাওয়া গেছে মাত্র। আসলে আমরা বিভিন্ন ডিজাইনের মোট চৌদ্দটি পোস্টার করেছি। এরমধ্যে ছয়টি সিলেক্ট করবো। তারপর ঢাকাসহ দেশের বিভিন্ন সিনেমা হলগুলো পাঠিয়ে দিবো। আর যে পোস্টার নিয়ে অভিযোগ সেটা আমরা রাখবোই না।

পোস্টার নকলের অভিযোগ বাংলা ছবিতে ইদানিং অহরহই ঘটছে। তো এমন গর্হিত কাজকে কিভাবে দেখেন আর সেই জায়গায় আপনার একটু সচেতনতার প্রয়োজন ছিল না জানতে চাইলে এই নির্মাতা জানান, আসলে এই পোস্টারগুলো জাস্ট সেম্পল। কখনোই নকল নয়। পোস্টার কারখানায় যারা বানান তাদের কাছে বিভিন্ন পোস্টারের সেম্পল থাকে, সেগুলো থেকে আমরা বেছে নেই। ‘ধুমকেতু’র পোস্টারটিও সেম্পল। এটা আমরা ব্যবহার করবো না। 

তাহলে অনলাইনে কেনো এই বিতর্কিত পোস্টারটি দেয়া হলো জানতে চাইলে শফিক হাসান আরো জানান, আমাদের প্রযোজক সাহেব আসলে ফেসবুকটা খুব ভালো বুঝেন না। তিনি ভুল করে দিয়ে দিয়েছেন। মূলত পোস্টারটি দিয়ে সবার কাছে মন্তব্য আশা করতে চাইছিলেন তিনি। 

তবে সবকিছুর পরেও বিতর্ক এড়িয়ে ছবির প্রচারণা নিয়েই আপাতত ভাবতে চান বলেও জানান নির্মাতা। বলেন, ছবির নায়ক কিং শাকিব খান এতোদিন ঢাকার বাইরে ছিল। আশা করছি এখন আমরা প্লেন করে ছবির প্রচারণায় নামবো। ডিসেম্বরে হয়তো আমরা ট্রেলার রিলিজ ও সংবাদ সম্মেলেনের আয়োজন করবো। যেখানে চিফ গেস্ট হিসেবে থাকবেন জাজ মাল্টিমিডিয়ার আব্দুল আজিজ সাহেব। আপাতত প্রচারণায় এতো জোর দিতে চাই না, কারণ অনেক আগে থেকে শুরু করলে সিনেমার আগে মানুষ ভোলে যায়। তাই সিনেমার ঠিক আগে আগেই প্রচারণায় নামবো আমরা।  

ত্রিভূজ প্রেমের কাহিনি নিয়ে নির্মিত ‘ধুমকেতু’ ছবিতে শাকিব-পরী ছাড়াও আছেন তানহা তাসনিয়া। ছবির কাহিনি, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন মুনির রেজা। অন্যদিকে এই ছবিটিতে দর্শকের সবচেয়ে আগ্রহের জায়গাটি আলোচিত নবাগতা অভিনেত্রী হ্যাপী ও সুপারস্টার শাকিব খানের আইটেম সং। কিন্তু এই গানকে প্রচারণার বাইরে রাখতে চাইছেন নির্মাতা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল    

Link copied!