তিশা: গানে শুরু, অভিনয়ে থিতু...

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০১৭, ০৬:২৮ পিএম
তিশা: গানে শুরু, অভিনয়ে থিতু...

ঢাকা: নব্বই দশকের শুরু। বাংলা সিনেমার মতো গানের জগতেও তখন যৌবনকাল। রুনা লায়লা, সাবিনা ইয়াসমিনের মতো তারকা শিল্পীদের পাশাপাশি তুমুল হিট তখন বাংলা ব্যান্ড দলগুলোও। তাদের প্রভাবে গানে বুঁদ তখন গ্রাম বাংলার তরুণ যুবারা। এমন কারোরই গানের প্রভাবে হয়তো অসংখ্য ছোট্ট শিশুর মনে বাসনা জাগে কণ্ঠশিল্পী হওয়ার! আর এমন এক শিশু নুসরাত ইমরোজ তিশা!

হ্যাঁ। শিল্পী হওয়ার বাসনাই ছিল তার মনে। ছেলেবেলা থেকেই গানের প্রতি ছিল তার প্রবল টান। সব সময় হতে চেয়েছিলেন একজন কণ্ঠশিল্পী। তাইতো ১৯৯৫ সালে ‘নতুন কুঁড়ি’ প্রতিযোগিতায় নাম লিখিয়ে ছিলেন একজন শিশুশিল্পী হিসেবে। আনুষ্ঠানিকভাবে শিল্পী হওয়ার সেই শুরু। 

মনে বাসনা আর বুকে প্রত্যয় থাকলে যে সব কিছু জয় করা সম্ভব, তা যেনো দেখিয়ে দিল রাজশাহী থেকে আগত নয় বছরের ছোট্ট মেয়ে তিশা। গান দিয়েই তিনি ‘নতুন কুড়ি’তে প্রথমস্থান অধিকার করেন। তার প্রতিভায় মুগ্ধ হন সবাই। অভিনয়টাও একটু করে দেখাতে পারেন। কিন্তু সেদিক নিয়ে তার মাথা ব্যথা নেই। গান নিয়েই থাকতে চাইতেন তিনি। এমনকি ‘এঞ্জেল ফোর’ নামের একটি ব্যান্ড দলও গড়ে তুলেন। যদিও খুব বেশীদিন আর সেটা চলেনি। 

একদিন শখের বশেই অভিনয়ের প্রতি নেশা চাপলো তার। অনন্ত হীরার ‘সাতপেড়ে কাব্য’ নামে একটি নাটকে শিশুশিল্পী হিসেবে অভিনয় করেন। কিন্তু প্রথমবার অভিনয় করেই সবার প্রশংসা কুড়ান তিশা। আশপাশের মানুষের বাহবা পেয়ে কিছুটা উচ্ছ্বসিতই হন তিনি। হয়তো সেসময়েই নিজের ক্যারিয়ার নিয়ে এক ধরনের দ্বন্দ্বে পড়েন তিশা। কোনটাকে বেছে নিবেন, সংগীত নাকি অভিনয়?

শেষ পর্যন্ত অভিনয় জগতকেই বেছে নেন তিনি। ২০০৩ সাল থেকে পুরোপুরি মডেলিং আর অভিনয়ে ব্যস্ত হয়ে পড়েন তিশা। নিজ প্রতিভায় অভিনয় দিয়েই খুব অল্প সময়ে দর্শক নন্দিত হন। চারদিকে তার জনপ্রিয়তা ছড়িয়ে পড়তে থাকে। টিভি নাটক আর বিজ্ঞাপন দিয়ে তিশা পৌঁছে যান শীর্ষস্থানে। এরপর একে একে সিনেমাতেও নাম লেখান এই অভিনেত্রী। 

২০০৯ সালে দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’ সিনেমার মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক হয় তার। এরপর একে একে তারেক মাসুদের রানওয়ে, ফারুকীর টেলিভিশন, অনন্য মামুনের অস্তিত্ব, শামিম আহমেদ রনির মেন্টাল-এ অভিনয় করে প্রশংসা কুড়ান তিশা। বর্তমানে প্রতীক্ষায় আছে তার অভিনীত আলোচিত চলচ্চিত্র ‘ডুব’। এই সিনেমাটিও নির্মাণ করেছেন তার স্বামী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ১৯৮৬ সালের ২০ ফেব্রুয়ারি জন্ম নেয়া বাংলার এই জনপ্রিয় অভিনেত্রীকে জন্মদিনের শ্রদ্ধা।

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Link copied!