‍‍‘নৃ’ মুক্তির আগেই মারা গেলেন নির্মাতা

  • বিনোদন প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ১৬, ২০১৭, ০২:১৫ পিএম
‍‍‘নৃ’ মুক্তির আগেই মারা গেলেন নির্মাতা

নির্মাতা রাসেল আহমেদ

ঢাকা : “শেষ করে যেতে পারলেন না তার স্বপ্ন, প্রথম চলচ্চিত্র ‘নৃ’। আমার দু’টি কাব্যগ্রন্থে ব্যবহৃত আমার প্রতিকৃতি ছিল তার তোলা। আমি জানি না কীভাবে তার প্রতি আমার শেষ ভালবাসা জানাব দূর থেকে! আমাদের সবার জীবনে হঠাৎ এমন পরিবর্তন চলে এসেছে যে আর কখনো হবে না সে জীবনে ফেরা, কখনো ফিরে সে জীবনকে আর ফেরত পাবো না। ঢাকা থেকে তিনি ফিরছেন জীবনানন্দের দেশে সেই রাস্তায় যেখানে জীবনানন্দ একদিন হেঁটে যেতেন মুন্সি গ্যারেজের সে বাড়ি থেকে বেরিয়ে, এবারের ফেরা অন্যরকম; শুধু নিথর, নিস্তব্ধ তার শরীর পৌঁছবে সেখানে শঙ্খচিল শালিকের দেশে; পৌঁছবে না শিল্প ও শিল্পজগতের প্রতি তার অবশিষ্ট অভিমানগুলো আক্ষেপগুলো- সেসব এবার চিরঅধরা থেকে যাবে সবার কাছে।"- সদ্য প্রয়াত নির্মাতা রাসেল আহমেদকে নিয়ে এভাবেই স্মৃতিচারণ করলেন তার বন্ধু ও কবি তুহিন দাস। 

পৃথিবীর সিনেমা সম্পর্কে জেনে শুনে বুঝেই নির্মাণে এসেছিলেন ৪০ বছর বয়সি তরুণ রাসেল আহমেদ। সিনেমা নিয়ে চোখে ছিল তার দুর্দমনীয় স্বপ্ন। তাইতো নির্মাণে এসে সমস্ত প্রতিবন্ধকতাকে পাশ কাটিয়ে সম্পন্ন করেছিলেন নিজের প্রথম চলচ্চিত্র 'নৃ'। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, সিনেমার দৃশ্য ধারণ সম্পন্ন করে যেতে পারলেও প্রথম সিনেমা মুক্তি দেখে যেতে পারেননি তরুণ এই নির্মাতা। তার আগেই গত সোমবার সন্ধ্যায় আচমকা হার্ট অ্যাটাকে মৃত্যু হলো তার। 

প্রথম চলচ্চিত্র করতে গিয়ে প্রচুর আর্থিক বাধার সম্মুখিন হয়েছিলেন নির্মাতা রাসেল আহমেদ। এমনকি অর্থাভাবে শ্যুটিংও বন্ধ হয়ে গিয়েছিল। তখন হয়তো তিনি উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিত রায়ের কথা মনে করেছিলেন। যিনি নিজের প্রথম চলচ্চিত্র 'পথের পাঁচালি' করতে গিয়ে অর্থাভাবে কয়েকবার শ্যুটিং থামিয়ে দিতে বাধ্য হন। পরবর্তীতে স্ত্রীর স্বর্ণালঙ্কার ও পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতায় সিনেমাটি সম্পূর্ণ করেছিলেন। এরপর যাকে সিনেমা বানাতে অর্থের জন্য ভাবতে হয়নি কখনো। যার পেছনে লেগে থাকতো প্রযোজকদের লাইন!

নিজের প্রথম সিনেমা নিয়ে হয়তো তরুণ নির্মাতা রাসেল আহমেদেরও ছিল তেমন ফ্যান্টাসি! তা না হলে 'নৃ'র কাজ সম্পন্ন করতে তিনি নিজের পৈতৃক সব সম্পত্তি বিক্রি করে দিয়েছিলেন কেনো? কারণ, তার চোখে স্বপ্ন ছিল সেরকমই। হয়তো ভেবেছিলেন, একটা সিনেমা দিয়েই জয় করে নিবেন বিশ্ব। কিন্তু সেটা প্রমাণের আগেই দূর দেশে চলে গেলেন তিনি। 

তার অকাল প্রয়াণ মেনে নিতে পারছেন না কেউ। বিশেষ করে দেশের মেধাবী নির্মাতারা রাসেল আহমেদের মৃত্যুতে শোকার্ত। আন্তর্জাতিকভাবে খ্যাত দেশের মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী বলেন- এই মধ্য রাতে এই অবিরাম বাজ পড়ার শব্দের মাঝে জানলাম তরুণ ফিল্মমেকার রাসেল আহমেদ আর নাই! এটা কি যাওয়ার সময়? প্রথম ছবিটা শেষ না করেই? রাসেল আমাকে এক দুই বার ফোন দিয়েছিল, একবার ট্রেলার নিয়ে দেখা করেছিল! এই তুমুল বজ্রপাতের মধ্যে আর মনে করতে পারতেছি না আমাদের কি কি কথা হয়েছিল! এমন কি ওর কণ্ঠটাও মনে করতে পারছি না! কি এক অভিশপ্ত বজ্রপাত চলছে আজকে! 

শুধু ওর স্বপ্নবিভোর চোখ দুইটা মনে পড়ছে, আর মনে পড়ছে ছবিটা শেষ করার আকুতি! এতোই তীব্র ছিল সেই আকুতি, গগণবিদারি এই বজ্রও সেটা ছাপিয়ে উঠতে পারছে না!

নির্মাণাধীন 'নৃ' চলচ্চিত্রটি ছাড়াও রাসেল আহমেদ বেশকিছু টিভি ফিকশন নির্মাণ করে আলোচনায় আসেন। তার মধ্যে 'ফ্লাইওভার' অন্যতম। 

সোনালীনিউজ/ঢাকা/এমটিএল

Link copied!