সাগরে লঘুচাপ, তিন নম্বর সতর্কতা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১০, ২০১৭, ০৬:১৫ পিএম
সাগরে লঘুচাপ, তিন নম্বর সতর্কতা

ঢাকা: বঙ্গোপসাগরে আবারো লঘুচাপের সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। উপকূলীয় সমুদ্রবন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। লঘুচাপের সৃষ্টি হয়েছে মূলত, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর বঙ্গোপসাগর এলাকায়। এতে তৈরি হয়েছে প্রচুর মেঘমালার।

শনিবার (১০ জুন) দুপুরে আবহাওয়ার সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অধিদপ্তর। এতে বলা হয়েছে, লঘুচাপ আর প্রচুর মেঘমালার প্রভাবে উপকূলীয় এলাকার ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণেই চট্টগ্রাম, মোংলা, পায়রা ও কক্সবাজার সমুদ্রবন্দরকে তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গেল ৩০ মে কক্সবাজারের টেকনাফ উপকূলের ওপর দিয়ে বয়ে গেছে প্রবলমাত্রার ঘূর্ণিঝড় ‘মোর’। এর সূচনা হয়েছিল মে মাসের দিকে উত্তর বঙ্গোপসাগরে। পরে তা ঘূর্ণিঝড়ে রূপ নেয়। নতুন করে সৃষ্টি হওয়া এই লঘুচাপও নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা আছে।

এদিকে, শনিবার দিনভর কাঠফাটা রোদ দেখা গেছে। কোথাও কোথাও মেঘের ছায়া থাকলেও ভ্যাপসা গরতে প্রাণ ওষ্ঠাগত হয়েছে। তবে এ লঘুচাপের প্রভাবে আগামী দু-এক দিন বৃষ্টি হতে পারে। এ কারণে তাপমাত্রাও কমে আসতে পারে এক ডিগ্রি থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত।

শুক্রবার (৯ জুন) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় এটি ছিল ৩৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

সোনালীনিউজ/এন

Link copied!