বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনায়ক যারা

  • ফিচার ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৯, ২০১৭, ১১:০৮ এএম
বিশ্বের কনিষ্ঠতম রাষ্ট্রনায়ক যারা

ফাইল ছবি

ঢাকা: কবি ফররুখ আহমদের লেখা- ‘রাত পোহাবার কত দেরি পাঞ্জেরি?/এখনো তোমার আসমান ভরা মেঘে?/সেতারা, হেলার এখনো ওঠেনি জেগে? তুমি মাস্তলে, আমি দাঁড় টানি ভুলে।’ কবি এখানে বলেছেন একটি জাতি-দেশ পরিচালনার জন্য সে দেশের নেতা বা রাষ্ট্রনায়কের ভূমিকায় মুখ্য। রাষ্ট্রনায়ক যদি ভুল সিদ্ধান্ত নেন তাহলে পুরো জাতিকেই তার খেসারত দিতে হয়। সেজন্য রাষ্ট্রনায়কের বয়স, যোগ্যতা, বিচক্ষণতা সবার বিবেচনায় আসে। এখানে আমারা এমন কয়েকজন রাষ্ট্রনায়কের সাথে পরিচয় হবো যারা অল্প বয়সেই রাষ্ট্রনায়ক হয়ে বিশ্ব রাজনীতিতে প্রভাব ফেলেছেন।

ভানেসা দ্য আমব্রোসিও

ভানেসা দ্য আমব্রোসিও, সান মারিনো:
বিশ্বের সবচেয়ে ছোট দেশগুলোর মধ্যে সান মারিনো একটি। যে দেশটির খবর সাধারণত সংবাদমাধ্যমে কম আসে। ভানেসা দ্য আমব্রেসিও দেশের রাষ্ট্রপ্রধান। মাত্র ২৯ বছর বয়সে তিনি রাষ্ট্রপ্রধান নির্বাচিত হন।

কিম জং আন

কিম জং আন, উত্তর কোরিয়া:
বিশ্ব রাজনীতিতে যিনি ব্যাপক প্রভাবশালী। দেশটির মানুষকে ক্ষুধা-দারিদ্রতার মধ্যে রেখেই যিনি পরমানু অস্ত্র তৈরির জন্য সমালোচিত তিনিই উত্তর কোরিয়ার নেতা কিম জং আন। তিনি বিশ্বের দ্বিতীয় কনিষ্ঠতম রাষ্ট্রপ্রধান। তার বয়স ৩৪।

বারাক ওবামার ডানে শেখ তামিম বিন হামাদ আল থানি

শেখ তামিম বিন হামাদ আল থানি, কাতার:
মধ্যপ্রাচ্যের সুখি দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। যার বয়স এখন ৩৬। ২০১৩ সালে তিনি তার বাবার কাছ থেকে ক্ষমতা পেয়ে কাতারের আমির হয়েছেন। ২০২২ সালের কাতারের বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার পেছনে শেখ আল থানির বিশেষ ভূমিকা ছিল।

ইউরি রাতাস

ইউরি রাতাস, এস্তোনিয়া:
সাবেক সোভিয়েত প্রজাতন্ত্র এস্তোনিয়ার কোয়ালিশন সরকারের প্রধানমন্ত্রী হয়েছেন ইউরি রাতাস। তার বয়স ৩৮।

ভোলোদিমির গ্রসম্যান ডানে

ভোলোদিমির গ্রসম্যান, ইউক্রেন
ইউক্রেনের প্রধানমন্ত্রী গ্রসম্যানের বয়স ৩৮, যদিও তার দেশের সর্বেসর্বা প্রেসিডেন্টে পেত্রো পোরোশেনকো।

ইমানুয়েল মাক্রোঁ

ইমানুয়েল মাক্রোঁ, ফ্রান্স:
ফান্সের নব নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। দেশটির ইতিহাসে তার জয়ী হওয়া বিশ্ব রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। মাত্র ৩৯ বছর বয়সে প্রেসিডেন্টে নির্বাচিত হয়ে ফ্রান্সে ইতিহাস তৈরি করেছেন। এর আগে ফ্রান্সে এই রেকর্ড ছিল লুই- নেপোলিয়ন বোনাপার্টের দখলে। ১৮৪৮ সালে ৪০ বছর বয়সে নেপোলিয়ন ক্ষমতা নিয়েছিলেন। সূত্র: বিসিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!