ব্যবসায়ীরূপে ফেসবুকে সক্রিয় ‌‘শান্তির ফেরিওয়ালা’!

  • ফেসবুক থেকে ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২১, ২০১৬, ০৮:১৫ পিএম
ব্যবসায়ীরূপে ফেসবুকে সক্রিয় ‌‘শান্তির ফেরিওয়ালা’!

ঢাকা: দেশে কিংবা বিদেশে যত অশান্তি-ই বিরাজ করুক, তিনি কোনও বিষয়েই রা করেন না। তিনি সর্বদাই ব্যস্ত থাকেন ‘পদকতুলি’ আর ‘সেমিনারবাজিতে’। তাই অর্থনীতিতে বিশেষ ‘দক্ষতা’ লাভ করেও শান্তিতে নোবেল প্রাইজ ভাগিয়ে নিয়েছেন ঠিকই!

বলছি, শান্তিতে নোবেল পাওয়া একমাত্র বাংলাদেশি ড. মুহাম্মদ ইউনূস প্রসঙ্গে। মাঝে মাঝেই তিনি আলোচনায় আসেন সমালোচনার পাত্র হয়ে। নিজ দেশসহ তাবৎ দুনিয়ায় যতই খুন, রাহাজানি, সংখ্যালঘু নির্যাতন হোক না কেন, সেসব নিয়ে কোনও বক্তব্য কিংবা বিবৃতি তার কাছে আশা করা ‘মুশকিল নেহি না মুনকিন হ্যায়’। তিনি কখনও ‘সস্তা চেতনায়’ অভ্যস্ত নন।

তার নিজ দেশ কিংবা দুনিয়া ভাসিয়া গেলেও তিনি ‘সামাজিক ব্যবসা’ ছেড়ে এসব সস্তা চেতনায় গা ভাসাবেন না। তাই তো এসব ইস্যুতে যখন তার প্রসঙ্গ আসে, তখন অনেককেই বলতে শোনা যায়, ‘উনাকে সামাজিক ব্যবসাটাই করতে দিন’।

ড. ইউনূস সম্প্রতি এসেছেন। কারণ দেশে সংখ্যালঘু (হিন্দু) নির্যাতন আর মিয়ানমারে রোহিঙ্গা (মুসলিম সংখ্যালঘু) নির্যাতন বেড়ে যাওয়ায়। অনেকে তাকে খুঁজছেন! এমন ক্রাইসিস সময়ে তিনি ‘শান্তির বারতা’ নিয়ে এগিয়ে আসবেন দেশ ও জাতির কল্যাণে। নাহ তিনি এবারও আসলেন না, হতাশ তার ভক্তকূল! নিরাশ আরেকবার!

তবে তার ভক্তকূলের জন্য সুসংবাদ হচ্ছে, ড. ইউনূসের খোঁজ মিলেছে! তিনি আছেন, বহাল তবিয়তেই আছেন। তিনি সক্রিয় ফেসবুকে। তার ভেরিফায়েড পেজে ক্ষণে ক্ষণে আপটেড দিচ্ছেন তার ‘সামাজিক ব্যবসা’ নিয়ে।

রোববার (২০ নভেম্বর) তিনি একটি স্ট্যাটাস দিয়েছেন ভারতীয় টাটা কোম্পানির সঙ্গে তার ব্যবসা নিয়ে। সোমবার (২১ নভেম্বর) সন্ধ্যায় প্রায় একই বিষয়ে আরেকটি স্ট্যাটাস দেন ড. ইউনূস। এভাবেই তিনি ব্যস্ত সময় পারে করছেন। 

ড. মুহাম্মদ ইউনূস ভারতের সঙ্গে ‘ব্যবসা’ নিয়ে ভালোই আছেন। শান্তি নিয়া এখনও তিনি কিছু ভাবছেন না! ব্যবসা নিয়া এত ব্যস্ত যে, শান্তি নিয়া ভাবার সময় পাচ্ছেন না! দেশের মানুষ হুদাই এই ‘ব্যবসায়ী’ মানুষটারে নিয়ে অশান্তি করার চেষ্টা করছেন! খামোখা উনাকে বিশ্বের অশান্তি দূরীকরণে টানাটানি না করাই ভালো।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি

Link copied!