জরুরি অবস্থায়ও কানাডায় বিক্ষোভ

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০২২, ০২:০৩ পিএম
জরুরি অবস্থায়ও কানাডায় বিক্ষোভ

ঢাকা : জরুরি অবস্থার মধ্যেই কানাডায় করোনা বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ অব্যাহত রেখেছেন ট্রাকচালকরা।

এদিকে ফ্রান্সে 'ফ্রিডম কনভয়' ব্যানারে চলমান বিক্ষোভ বানচাল করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে নিরাপত্তা বাহিনী। করোনার টিকাবিরোধী বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রেও।

শনিবার (১২ ফেব্রুয়ারি) কানাডার পার্লামেন্ট ভবনের সামনে অবস্থান নিয়ে করোনার টিকা ও বিধিনিষেধবিরোধী বিক্ষোভ করে শত শত মানুষ। অটোয়ার পাশাপাশি এদিন বিক্ষোভ হয়েছে মন্ট্রিয়লেও। সরকারের করোনা বিধিনিষেধের সমালোচনা করে বিক্ষোভকারীরা বলেন, জোর করে চাপিয়ে দেওয়া কোনো কিছু মেনে নেবে না তারা।

একজন আন্দোলনকারী বলেন, করোনার প্রথম ঢেউয়ে যে ভুলটা তারা করেছিল, একই ভুল আবারও করছে। অনেক কিছু খোলা রেখেছে। আবার যেগুলো বন্ধের প্রয়োজন, সেগুলো বন্ধ করে রেখেছে।

অবরোধ তুলে নিতে আদালতের নির্দেশের পর শনিবার ট্রাকচালকদের অ্যাম্বাসেডর ব্রিজ থেকে সরিয়ে দেয় পুলিশ। কয়েক দিন ধরে সেতুটি অবরোধ করে রাখায় কানাডা ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যে বড় ধরনের নেতিবাচক প্রভাব দেখা দেয়।

কানাডার ট্রাকচালকদের সমর্থনে ফ্রান্সে চলমান 'ফ্রিডম কনভয়' বিক্ষোভ অব্যাহত আছে। শনিবারও প্যারিসে বিক্ষোভ করে সাধারণ মানুষ। তাদের ছত্রভঙ্গ করতে টিয়ারগ্যাস নিক্ষেপ করে পুলিশ। এদিন বিক্ষোভ দমনে কয়েক হাজার নিরাপত্তা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।

একই দাবিতে বিক্ষোভ হয়েছে যুক্তরাষ্ট্রে। এদিন কানাডার বিক্ষোভকে সমর্থন জানিয়ে নিউইয়র্কের পিস ব্রিজে জড়ো হয়ে বিক্ষোভ করে বেশ কয়েকজন মানুষ। ট্রাকচালকদের সমর্থনে বিক্ষোভ হয়েছে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ায়ও।

সোনালীনিউজ/এমটিআই

Link copied!