ভারতে সব যাত্রীর জন্য ট্রেনের টিকিটে ৫৫% ছাড়

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৭:৫২ পিএম
ভারতে সব যাত্রীর জন্য ট্রেনের টিকিটে ৫৫% ছাড়

ঢাকা : ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দেশটির সব যাত্রী ট্রেনের টিকিটে ৫৫% ছাড় পান। তিনি দাবি করেন, ট্রেনে যাত্রীপিছু ৫৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। অর্থাৎ ১০০ টাকার টিকিট যাত্রীরা কিনছেন ৪৫ টাকায়। বাকি ৫৫ টাকা ভর্তুকি দেয় সরকার।

বুধবার (১৬ আগস্ট) দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর সাংবাদিকদের ভারতীয় রেলমন্ত্রী বলেন, ‘আমি আপনাদের একাধিকবার জানিয়েছি যাত্রীদের জন্য ভর্তুকি বাবদ মোট ৫৯,০০০ কোটি টাকা দেয় ভারতীয় রেল। বর্তমানে সব যাত্রী ৫৫ শতাংশ ছাড় পান। ১০০ টাকা খরচ হয়। যদি কোনো জিনিসে ১০০ টাকা খরচ হয়, তাহলে সেটার দাম কত হওয়া উচিত? ১০০ টাকার বেশি হওয়া উচিত। ১০৫ টাকা হয়, ১১০ টাকা হয়। কিন্তু রেলওয়ে আপনার থেকে ৪৫ টাকা নেয়।’

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, ভারতে করোনা মহামারীর প্রকোপ শুরু হলে প্রবীণ নাগরিকদের ট্রেনের টিকিটের ওপর থেকে ছাড় তুলে নেয় ভারতীয় রেল।

তারা জানায়, ২০২২ সালের ১ এপ্রিল থেকে ২০২৩ সালের ৩১ মার্চ পর্যন্ত ট্রেনের টিকিটে ছাড় পাননি দেশের প্রায় আট কোটি প্রবীণ নাগরিক। সেইসময় প্রবীণ নাগরিকদের থেকে রেলের আয় হয়েছিল ৩, ৪৬৪ কোটি টাকা। প্রবীণ নাগরিকদের জন্য ছাড় বহাল থাকলে ভারতীয় রেলের ১,৫০০ কোটি টাকা কম আয় হতো।

এমটিআই

 

Link copied!