১৪০ পরমাণু বোমার মালিক পাকিস্তান

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৯, ২০১৬, ১২:৫৬ পিএম
১৪০ পরমাণু বোমার মালিক পাকিস্তান

বর্তমানে পাকিস্তানের কাছে ১৩০ থেকে ১৪০টি পরমাণু বোমা প্রস্তুত আছে বলে যুক্তরাষ্ট্র-ভিত্তিক বিজ্ঞান বিষয়ক ম্যাগাজিন ‘বুলেটিন অব অ্যাটমিক সায়েন্টিস্টস’র এক প্রতিবেদনে উঠে এসেছে। এতে বলা হয়, দেশটি তার পারমাণবিক কর্মসূচি দিন দিন বাড়িয়ে চলেছে।

এছাড়া যুক্তরাষ্ট্র থেকে আনা এফ-সিক্সটিন যুদ্ধবিমানসহ অন্যান্য যুদ্ধবিমানকে পাকিস্তান পরমাণুবোমা বহনকারী বিমানে রূপান্তরিত করছে বলেও বুলেটিন অব অ্যাটমিক সায়েন্টিস্টসের প্রতিবেদনে উঠে আসে। স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত পাকিস্তানের সেনাঘাঁটি এবং বিমানঘাঁটির কিছু চিত্র দেখে ধারণা করা হচ্ছে, দেশটি তার পারমাণবিক কর্মকাণ্ড বাড়িয়ে চলেছে।

বুলেটিন অব অ্যাটমিক সায়েন্টিস্টস-এর বিজ্ঞানী হ্যানস এম ক্রিস্টেনসেন এবং রবার্ট এস নরিস মিলে গত মাসে নতুন এই গবেষণা প্রতিবেদনটি প্রস্তুত করেছেন। ২০১৬ সালে পাকিস্তানের পরমাণু শক্তি প্রসঙ্গে এতে বলা হয়, ‘আরো বেশি পারমাণবিক বোমা প্রস্তুত করার মাধ্যমে পাকিস্তান তার পরমাণু কর্মসূচি বাড়িয়ে যাচ্ছে। তারা তাদের বোমা বহন পদ্ধতিরও উন্নয়ন ঘটাচ্ছে।’

নতুন এই প্রতিবেদন এর আগে পাকিস্তান সম্পর্কে মার্কিন প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার ধারণা ভুল প্রমাণ করল। ১৯৯৯ সালে তারা জানিয়েছিল, ২০২০ সালের মধ্যে ৬০ থেকে ৮০টি পারমাণবিক বোমার মালিক হতে পারবে পাকিস্তান। নতুন প্রতিবেদনে ধারণা করা হচ্ছে, আগামী এক দশকের মধ্যে ৩৫০টি পরমাণু বোমার মালিক হবে দেশটি।

প্রসঙ্গত, ২০১৪ সালের এক প্রতিবেদন অনুসারে, দক্ষিণ এশিয়ায় পাকিস্তানের প্রধান প্রতিদ্বন্দ্বী ভারতের কাছে রয়েছে ১১০টি পারমাণবিক বোমা। সম্প্রতি কাশ্মীর হামলার পর দুই দেশের পরমাণু বোমার প্রসঙ্গটি গণমাধ্যমে জোরেশোরে উঠে আসে।

সোনালীনিউজ/ ঢাকা/ আরএস

Link copied!