ধর্মের নামে ভোট চাওয়া নিষিদ্ধ

  • আন্তর্জাতিক ডেস্ক  | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২, ২০১৭, ০৬:২৩ পিএম
ধর্মের নামে ভোট চাওয়া নিষিদ্ধ

ঢাকা: নির্বাচনে ধর্মের নামে ভোট চাওয়া নিষিদ্ধ করেছে ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, ভোট চাওয়ার সময় রাজনীতিকরা ধর্ম বা জাতপাতের ব্যবহার করতে পারবেন না।

সোমবার (২ জানুয়ারি) ঐতিহাসিক এই রায় দিয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি টিএস ঠাকুরের নেতৃত্বে সাত বিচারপতির এক ডিভিশন বেঞ্চ।

চলতি বছরে পঞ্জাব, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মণিপুর, গোয়ায় বিধানসভা নির্বাচন রয়েছে। নির্বাচনের আগে সর্বোচ্চ আদালতের এই রায় অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনীতিকরা। বিশেষ করে, উত্তরপ্রদেশের মতো রাজ্যে যেখানে মূলত জাতপাতের ওপর ভিত্তি করেই ভোটের লড়াইয়ে নামে রাজনৈতিক দলগুলি, সেখানে এই নির্দেশনায় তারা বেশ প্যাঁচে পড়ে যাবেন।

রায়ে আরো উল্লেখ করা হয়েছে, ‘নির্বাচনী প্রক্রিয়া একটি ধর্মনিরপেক্ষ তৎপরতা। এতে ধর্মের কোনো ভূমিকা নেই। ধর্ম বা বর্ণ প্রথাকে ব্যবহার করে ভোট চাওয়া নির্বাচনী আইনে দুর্নীতি বলে বিবেচনা করা হবে।

মহারাষ্ট্র রাজ্যে ১৯৯০ সালে দায়ের করা এক মামলার শুনানির সময় এই বিষয়টি নিয়ে প্রশ্ন তোলা হয়। এই রায়ের মাধ্যমে সে দীর্ঘ আইনি প্রক্রিয়ার অবসান ঘটলো। তবে রায়টি সর্বসম্মত ছিল না। চারজন বিচারপতি রায়ের পক্ষে মতামত দেন। তিনজন বিচারপতি রায়ের সাথে একমত হতে পারেননি।

যে তিন বিচারপতি ভ্ন্নিমত প্রকাশ করেন, তারা বলেন যে ধর্ম, বর্ণ ইত্যাদি নিয়ে আলোচনার অধিকারকে সংবিধানে গ্যারান্টি দেয়া হয়েছে। বিষয়টি সুরাহা করতে সংসদে আলোচনা করা উচিৎ বলে ওই তিন বিচারক মনে করেন।

উল্লেখ্য, ভারতের নির্বাচনে ধর্ম এবং জাতপাত অনেক সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বেশিরভাগ দলই প্রার্থী মনোনয়ন কিংবা প্রচারের সময় এই বিষয়গুলোকে বিবেচনায় রাখে।

সোনালীনিউজ/এমএন

Link copied!