উ. কোরিয়াকে আফগানিস্তান বানাবে যুক্তরাষ্ট্র?

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: এপ্রিল ১৮, ২০১৭, ১০:১৭ পিএম
উ. কোরিয়াকে আফগানিস্তান বানাবে যুক্তরাষ্ট্র?

ফাইল ছবি

ঢাকা: উত্তর কোরিয়া আর মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যেকার উত্তেজনা আর যুদ্ধ পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো নানা বিশ্লেষণ করছে। কেউ কাউকে ছেড়ে কথা বলছে না। তবে উত্তর কোরিয়ার সামরিক শক্তি যুক্তরাষ্ট্রের চেয়ে কম না বেশি তা অতীতের আলোকে বিশ্লেষণ করা হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের সামরিক ও প্রশাসনিক কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, বাড়াবাড়ি করলে উত্তর কোরিয়ার অবস্থা আফগানিস্তান ও সিরিয়ার মত হতে পারে। গণমাধ্যমে বলা হচ্ছে, যদি উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ যদি বেঁধেই যায়, তাহলে সেটা হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। আর এ যুদ্ধে যুক্তরাষ্ট্রের পক্ষে দাঁড়াবে দক্ষিণ কোরিয়া ও জাপান। এক্ষেত্রে মিত্রদেশ হিসেবে মালয়েশিয়া এবং সিঙ্গপুরের সহযোগিতা পাবে যুক্তরাষ্ট্র।

দুই দেশের দুই নেতা

অপরদিকে, উত্তর কোরিয়াকে প্রকাশ্যে না হলেও গোপনে সাহায্য করবে চীন। দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র প্রতিপক্ষ বলয়ের সবচেয়ে বড় শক্তি হিসেবেই চীনকে ভয় করে আসছে বলা যায়। তাহলে যে কোনো বোকাও বলতে দ্বিধা করবে না- এই যুদ্ধ হবে ভয়াবহ। আর সেটা তৃতীয় বিশ্বযুদ্ধ তো বটেই।

বলাবাহুল্য, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র তৈরি নিয়ে বিশ্বনেতাদের নিন্দা নতুন কিছু নয়। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের মাথাব্যথা একটু চড়াই। তবে বেশ কিছু দিন থেকে সেই মাথাব্যথা নতুন মাত্রা নিয়েছে। কারণ, পিয়ং ইয়ংয়ে ঘন ঘন মিসাইল পরীক্ষা ও রকেট উৎক্ষেপণ ও সমরাস্ত্র প্রর্দশন তাদের হুমকি ছাড়া আর কিছুই নয়।  

আগের যে কোনো সময়ের চেয়ে এবার ভয়াবহ রকম ক্ষেপেছে ওয়াশিংটন। মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পিন্স বলেছেন, উত্তর কোরিয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের কৌশলগত নীরবতার সময় শেষে। এখন উচিত জবাব দিতে হবে। অপরদিকে, উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী হান সং-রায়ল বলেছেন, আমাদের মিসাইল পরীক্ষা বন্ধ থাকবে না। বরং তা সপ্তাহ, মাস বা বছর ব্যাপী চলবে। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের সেনারা যদি হামলা করে তাহলে আমরাও ছাড় দিব না। ‘পূর্ণ যুদ্ধ’ চলবে।

কোরিয়া অভিমুখে যুক্তরাষ্ট্রের রণতরী

গেল ১৫ এপ্রিল উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা কিম ইল-সাং এর ১০৫তম জন্মবার্ষিকীতে প্রেসিডেন্ট কিম জং আন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, উত্তর কোরিয়া পরমাণু হামলার প্রস্তুতি গ্রহণ করেছে। আমেরিকা যুদ্ধের জন্য এগিয়ে এলে তাকে মোকাবেলা করতে সক্ষম উত্তর কোরিয়া।

এ হুমকির পাল্টা কথা বলেছেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পিন্স। তিনি উত্তর কোরিয়াকে মিসাইল পরীক্ষা না করার জন্য সতর্ক করে দিয়েছেন। মাইক পিন গেল ১৬ এপ্রিল যখন দক্ষিণ কোরিয়া সফরে ছিলেন, তখনও মিসাইল পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। তিনি দুই কোরিয়ার সীমান্ত এলাকা পরিদর্শন করেছেন। যেখানে যুক্তরাষ্ট্রের ঘাঁটি রয়েছে। এর পর তিনি হংকং ও জাপান ভ্রমণ করেছেন। এ সময় পিন্স গণমাধ্যমকে বলেছেন, ‘উত্তর কোরিয়ার পরিমাণুঅস্ত্র উৎপাদন বন্ধে জাতিসংঘের ন্যায় যুক্তরাষ্ট্রও একমত। এক্ষেত্রে আমারা জাপানকে সবসময় পাশে পাবো।’

মাইক পেন্স দক্ষিণ কোরিয়া সফরে

এ দিকে চীন দুই দেশের মধ্যে এই উত্তেজনাকে রাজনৈতিক ভাবে দেখছে। তারা চায় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে বিদ্যামান সমস্যা কুটনৈতিকভাবে শান্তিপূর্ণ উপায়েই সমাধান হোক। 

মঙ্গলবার (১৭ এপ্রিল) বেইজিংয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি সাংবাদিকদের বলেন, ‘দুই দেশের মধ্যে বিদ্যামান উত্তেজনার আমরা কূটনৈতিক সমাধান চাই। করণ, উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র উৎপাদনকে যুক্তরাষ্ট্র রাজনৈতিকভাবে দেখছে। অবশ্যই আমরা এটার শান্তিপূর্ণ সমাধান চাইবো।’

সোনালীনিউজ ডটকম/ঢাকা/এআই

Link copied!