অ্যাম্বুলেন্স বোমা বিস্ফোরণ কাবুলে নিহত ৪০

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০১৮, ০৫:০৯ পিএম
অ্যাম্বুলেন্স বোমা বিস্ফোরণ কাবুলে নিহত ৪০

ঢাকা: আফগানিস্তানের রাজধানী কাবুলে আত্মঘাতি হামলায় ৪০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো ১৪০ জন। দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসির খবরে বলা হয়েছে, শনিবার (২৭ জানুয়ারি) দুপুরের দিকে সংঘটিত হয়। জঙ্গিগোষ্ঠী তালেবান এই হামলার দায় স্বীকার করেছে।

আত্মঘাতী হামলাটি চালানো হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুরনো ভবনের ঠিক পাশেই। একটি অ্যাম্বুলেন্সকে এই হামলার কাজে ব্যবহার করা হয়। এসময় ওই স্থানে রাস্তায় বহু লোকের ভিড় ছিল। ঠিক পাশেই রয়েছে ইউরোপীয় ইউনিয়নের অফিস।এছাড়া এখানেই রয়েছে পুলিশের সদর দপ্তর এবং বহু দেশের দূতাবাস। 

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ঘটনাস্থলে অন্তত তিনটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। বিস্ফোরণ এতোটাই শক্তিশালী ছিল যে, শহরের সব স্থান থেকে আকাশে পেঁচিয়ে উঠতে থাকা ধোঁয়ার কুণ্ডলি উঠতে দেখা যায়। সংবাদমাধ্যমগুলোকে ভীতিকর অভিজ্ঞতার বর্ণনা দিতে শুরু করেছেন প্রত্যক্ষদর্শীরা। 

তারা বলছেন, আত্মঘাতী হামলাটি যখন চালানো হয় তখন রাস্তাটি লোকে লোকারণ্য ছিল। বহু সংখ্যক মানুষকে হত্যার উদ্দেশ্যেই এমন একটি সময় বেছে নিয়েছিল জঙ্গিরা। তালেবান এই হামলার দায় স্বীকার করেছে। 

তারা জানিয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুরনো এক কার্যালয়কে লক্ষ্যবস্তু বানিয়ে ওই হামলা চালানো হয়। ঠিক এক সপ্তাহ আগে কাবুলের একটি বিলাসবহুল হোটেলে তালেবান জঙ্গিদের হামলায় ২২ জনের মৃত্যু হয়। তাদের বেশিরভাগই ছিল বিদেশি।

বুধবার (২৪ জানুয়ারি) সকাল ৯ টার দিকে জালালাবাদে সেভ দ্য চিলড্রেনের কার্যালয়ের সামনে আত্মঘাতী গাড়িবোমা বিস্ফোরণে ২ জন নিহত হয়। জঙ্গি সংগঠন আইএস-এর পক্ষ থেকে হামলার দায় স্বীকার করে একটি বিবৃতি প্রকাশ করা হয়। 

সোনালীনিউজ/ঢাকা/এআই

Link copied!