গ্রেপ্তার হলেন শ্রীলংকার সেনাপ্রধান

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৮, ১১:১৭ এএম
গ্রেপ্তার হলেন শ্রীলংকার সেনাপ্রধান

ঢাকা: গ্রেপ্তার করা হয়েছেন শ্রীলংকার সেনাপ্রধান অ্যাডমিরাল রবিন্দ্র বিজয়গুনারত্নেকে। গৃহযুদ্ধের সময় সংখ্যালঘু ১১ তামিল যুবককে হত্যা এবং অপহরণের অভিযোগে বুধবার তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারের পর আদালতের নির্দেশে ওই দিনই তাকে পুলিশি রিমান্ডে নেয়া হয়েছে। গত মাসে সেনাপ্রধানের বিরুদ্ধে ওই গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

শ্রীলংকার উত্তর-পূর্বাঞ্চলে ‘তামিল’ নামে একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৮৩ সাল থেকে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চালিয়ে আসছিল তামিল টাইগার বিদ্রোহী গোষ্ঠী।

২০০৬ সালে ক্ষমতায় এসে তাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন তৎকালীন প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসে। ২০০৯ সালে শ্রীলংকার সেনাবাহিনীর হাতে তামিলদের পরাজয়ের মাধ্যমে ২৬ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটে। তামিলবিরোধী লড়াইয়ের সময় গুরুত্বপূর্ণ দায়িত্বে ছিলেন বর্তমান সেনাপ্রধান।

২৬ অক্টোবর শ্রীলংকায় রাজনৈতিক সংকট শুরুর কয়েক দিন পর সেনাপ্রধানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। এরপর গ্রেপ্তার এড়াতে গা-ঢাকা দিয়েছিলেন তিনি। এরই মধ্যে চলতি সপ্তাহে মামলার একজন গুরুত্বপূর্ণ সাক্ষীকে অপহরণ চেষ্টা ও তদন্তকারী পুলিশকে সরিয়ে দেয়ার চেষ্টার অভিযোগ উঠে তার বিরুদ্ধে। সূত্র-এএফপি


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!