আসছে গরম, বিদ্যুৎ বিল কমানোর উপায় জানুন 

  • লাইফস্টাইল ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ৫, ২০২৩, ০৯:২৭ এএম
আসছে গরম, বিদ্যুৎ বিল কমানোর উপায় জানুন 

ঢাকা: বিদ্যুতের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এর মধ্যে চলে এসেছে গরম। শীতে বিদ্যুতের বিলে লাগাম টানা গেলেও গরম এলে তাকে আর আটকে রাখা যায় না। এই গরমে বিদ্যুৎ বিল কীভাবে কমানো যায় তার উপায় জানুন- 

আলোর ব্যবস্থায় পরিবর্তন 

বাড়িতে আলোর ব্যবস্থা বদলে ফেলুন। একটি টিউবে যে ঘরে চলে যায়, সেখানে ১৮ ১৮ পাওয়ারের সিএফএল লাগিয়ে নিন। পর্যাপ্ত আলো না থাকলে ৮ থেকে ৯ ভোল্টের আলো লাগান। এলইডি বাল্বও ব্যবহার করতে পারেন। বাজারে ১.৫ থেকে ৭ ভোল্টের বাল্ব পাওয়া যায়। দাম একটু বেশি হলেও এতে সিএফএলের চেয়ে কারেন্ট কম পোড়ে। 

ওয়্যারিং বদল  

আধুনিক ফ্ল্যাটে কনসোল ওয়্যারিং, বদলাতে হলে অনেক ঝঞ্জাট! দেওয়ালের ভেতর থাকে ওয়্যারিং। তবুও ১০ বছর পরপর নতুন ওয়্যারিং করা দরকার। ভালো তার ব্যবহার করুন এক্ষেত্রে। এতে কারেন্ট কম পুড়বে। লোডশেডিংয়ের সময় সব ইলেকট্রিক্যাল অ্যাপ্লায়েন্স প্লাগ থেকে খুলে রাখুন। না হলে কারেন্ট এলে এক ঝটকায় বিল অনেকখানি বেড়ে যায় 

মোবাইল চার্জার 

চার্জার থেকে মোবাইল খোলার পর সুইচ বন্ধ করার অভ্যাস নেই অনেকেরই। এই ভুলে বাড়ে বিদ্যুতের বিল। এসির ক্ষেত্রেও রিমোট দিয়ে বন্ধ করার পর সুইচ বন্ধ করেন না অনেকসময়। এতেও অতিরিক্ত ইউনিট পোড়ে। 

স্টার রেটিং 

যে কোনো বৈদ্যুতিক যন্ত্র কেনার সময় স্টার রেটিংয়ে ভরসা রাখুন। যন্ত্রের স্টার রেটিং বেশি হলে তার ইউনিট বাঁচানোর ক্ষমতাও বেশি হয়। পুরনো তার, পুরনো যন্ত্র বেশি পরিমাণে ইউনিট খরচ করে বিলের অঙ্ক অনেকটা বাড়িয়ে দেয়। তাই দশ-পনেরো বছরের পুরনো যন্ত্র বা তার ব্যবহার না করে তা বদলে আধুনিক ও কম ইউনিট খরচের যন্ত্র ও তার কিনুন। নিয়ম করে সব যন্ত্রেরই সার্ভিসিং করান সময় মতো।

এসির মাত্রা 

এসির তাপমাত্রা কখনো ২৪ ডিগ্রির নিচে নামাবেন না। এতে বেশি ইউনিট খরচ হয়। ইনভার্টার এসি কিনতে পারলে সবচেয়ে ভালো। একান্তই তা না পারলে এনার্জি সেভিং মোড অন করে রাখুন। তাতে আপনার ইলেকট্রিক বিল অনেকটাই সাশ্রয় হবে।

ফ্রিজের ক্ষেত্রে 

ফ্রিজের ক্ষেত্রেও কিছু নিয়ম মানতে হবে। দিনে এক ঘণ্টা করে বন্ধ রাখুন ফ্রিজ। যন্ত্রও বিশ্রাম পাবে, বিদ্যুৎও বাঁচবে। ফ্রিজের ভেতর ঠান্ডা থাকায় এই এক ঘণ্টায় খাবারদাবারও নষ্ট হওয়ার ভয় নেই। ফ্রিজের নিচে বা পিছনে থাকা কন্ডেনসার কয়েলটি ভ্যাকিউম ক্লিন করুন। ময়লা জমে থাকলে, ইলেকট্রিক বিল প্রায় ২৫ শতাংশ বেড়ে যায়।

এছাড়াও বিদ্যুৎ বিল কমাতে চাইলে বাড়ির সব যন্ত্র নিয়ম করে সার্ভিসিং করান। এতে যন্ত্র ভালো থাকে। বিদ্যুৎও কম টানে। 

সোনালীনিউজ/এম

Link copied!