পরিসংখ্যান নেই অবৈধ বিদেশিদের

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১৬, ২০১৬, ১০:২২ পিএম
পরিসংখ্যান নেই অবৈধ বিদেশিদের

বাংলাদেশে অবস্থানরত অবৈধ বিদেশিদের সঠিক কোনো পরিসংখ্যান নেই সরকারের কাছে। নেই সুনির্দিষ্ট কোনো তথ্যও। এই সুযোগে অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হচ্ছেন তারা। এই অবস্থায় নতুন করে বিদেশিদের তালিকা তৈরি করছে আইনশৃঙ্খলা বাহিনী, চলছে অভিযানও। এমন পরিস্থিতিতে গা ঢাকা দিচ্ছে অবৈধ বিদেশি নাগরিকরা।

সংশ্লিষ্টরা বলছেন, নিয়মিত তদারকি না থাকায় অপরাধমূলক বিভিন্ন সিন্ডিকেটে জড়িয়ে পড়ছে বিদেশিরা।

দেশে বর্তমানে অবৈধ বিদেশিদের সংখ্যা লাখের কাছাকাছি। যাদের বেশিরভাগই জড়িয়ে পড়ছে নানা অপরাধমূলক কর্মকাণ্ডে। রাজধানীর বেশ কয়েকটি নির্দিষ্ট অবাসিক এলাকাতেই তাদের অবস্থান। সম্প্রতি আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় গা ঢাকা দিয়েছেন এদের বেশির ভাগই।

টুরিস্ট আর স্টুডেন্ট ভিসায় এসে মেয়াদ শেষ হওয়ার পরও বাংলাদেশ ত্যাগ করেনি বেশির ভাগ বিদেশি। আবার অনেকেই পারমিট ছাড়াই চাকরি করছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। নিয়মিত তদারকির অভাবে ঢাকায় থাকা অনেক অবৈধ বিদেশির একটি শক্তিশালী সিন্ডিকেট গড়ে উঠেছে। আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক জাল টাকা, ডলারের ব্যবসা, মাদক ও চোরা চালানসহ নানা অপরাধেই যুক্ত।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে গেল বছরে প্রায় ৪০ হাজার কোটি টাকা নিজ দেশে পাঠিয়েছেন বিদেশিরা। যার বেশির ভাগই গেছে হুন্ডির মাধ্যমে। অভিযোগ রয়েছে, যারা বৈধভাবে কাজ করছেন তারও প্রকৃত আয় গোপন করে কর ফাঁকি দিচ্ছেন। ফলে একদিকে অবৈধ বিদেশিদের অপতৎপরতা, অন্যদিকে বিপুল অংকে রাজস্ব হারাচ্ছে রাষ্ট্র।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Link copied!