দক্ষিণবঙ্গ এখন আরও কাছে

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ১২:৪৭ পিএম
দক্ষিণবঙ্গ এখন আরও কাছে

ঢাকা : পদ্মা সেতু হয়ে ঢাকা-ভাঙ্গা রুটে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হচ্ছে আজ।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের উপস্থিতিতে চলবে এই ট্রেন। চীন থেকে কেনা একশো বগির মধ্যে ছয়টি দিয়ে শুরু হবে যাত্রা। গতকাল বুধবার ট্রেনটি রাজবাড়ী থেকে ফরিদপুর, পদ্মা সেতু হয়ে ঢাকায় এসেছে।

আজ বৃহস্পতিবার রাজধানীর কমলাপুরের ঢাকা রেলওয়ে স্টেশন থেকে পরীক্ষামূলক ট্রেনটি পদ্মা সেতু পার হয়ে ছুটে চলবে ভাঙ্গা রেল স্টেশনে। আর আগামী ১০ অক্টোবর ঢাকা থেকে পদ্মা সেতু হয়ে ভাঙ্গা পর্যন্ত আনুষ্ঠানিকভাবে রেল চলাচল শুরু হবে।

ঐ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এই রেলপথের উদ্বোধন করবেন। যদিও যশোর পর্যন্ত পুরো প্রকল্প উদ্বোধন হবে ২০২৪ সালের জুনে। আর এ বছর প্রথম ধাপে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথে ট্রেন চালু হবে।

জানা গেছে, আগামী নির্বাচনের তপশিলের আগে সব বড় প্রকল্প উদ্বোধন করতে চায় সরকার। এর অংশ হিসেবে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন, খুলনা-মোংলা রেলপথ এবং বাংলাদেশের আখাউড়া থেকে ভারতের আগরতলা পর্যন্ত রেলপথ উদ্বোধন করা হবে।

চীনের ঋণে ৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে ঢাকার কমলাপুর থেকে পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হচ্ছে। ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ৮২ কিলোমিটার রেলপথ চালু হবে আগামী মাসে। প্রকল্প পরিকল্পনা অনুযায়ী আগামী বছর জুনে যশোর পর্যন্ত ট্রেন চলবে।

এমটিআই

Link copied!