‘দুই মন্ত্রীর পদত্যাগের প্রয়োজন নেই’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০১৬, ০৫:৫৪ পিএম
‘দুই মন্ত্রীর পদত্যাগের প্রয়োজন নেই’

সর্বোচ্চ আদালতের বিচারে ‘সংবিধান রক্ষার শপথ ভঙ্গকারী’খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের পদত্যাগ করার কোন প্রয়োজন নেই বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। বুধবার (৭ সেপ্টেম্বর) সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘এমপিদের ডিসকোয়ালিফিকেশন আর্টিকেল ৬৬ (সংবিধানের ৬৬ অনুচ্ছেদ) ক্লিয়ারলি দেয়া আছে। এই প্রেক্ষিতে কিন্তু সেই ডিসকোয়ালিফিকেশনের মধ্যে আমাদের মাননীয় মন্ত্রীগণ পড়েন না, এই সাজার পরেও।’

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘আমরা মনে হয় খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে তাদের মন্ত্রীত্ব থেকে পদত্যাগ করার বা তাদের মন্ত্রীত্ব হারানোর কোন প্রয়োজন নেই।’

ফাঁসি কার্যকর হওয়া যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর আপিল রায়ের আগে সর্বোচ্চ আদালতকে নিয়ে করা মন্তব্যের জন্য কামরুল-মোজাম্মেলকে অবমানার দায়ে সাজা দেয় সর্বোচ্চ আদালত। গত ২৭ মার্চ দেয়া ওই রায় গত বৃহস্পতিবার প্রকাশ করে সুপ্রিম কোর্ট।

কামরুল ইসলাম ও মোজাম্মেল হক কামরুল ইসলাম ও মোজাম্মেল হক পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, সংবিধানে বর্ণিত আইনের শাসন রক্ষার যে শপথ বিবাদীরা নিয়েছেন, সেই দায়িত্বের প্রতি তারা অবহেলা করেছেন। তারা আইন লঙ্ঘন করেছেন এবং সংবিধান রক্ষা ও সংরক্ষণে তাদের শপথ ভঙ্গ করেছেন।

আদালতের রায়ে শপথ ভঙ্গ হওয়ায় দুই মন্ত্রী পদে থাকার অধিকার হারিয়েছেন বলে মত দেন সুপ্রিম কোর্টের আইনজীবী শাহদীন মালিক। বিএনপির পক্ষ থেকেও দুই মন্ত্রীর অপসারণ চাওয়া হয়।

এ বিষয়ে হাই কোর্টে একটি রিট আবেদনও করেছেন ইউনুছ আলী আকন্দ নামের এক আইনজীবী।

রায়ের বিষয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক গত শনিবার এক আলোচনা অনুষ্ঠানে বলেন, তিনি ‘জেনেশুনে’ সংবিধান লঙ্ঘন করেননি।

আর কামরুল মঙ্গলবার এক অনুষ্ঠানে বলেন, একাত্তরের ঘাতকদের বিচার একটা চলমান প্রক্রিয়া। এই বিচারের পক্ষে আছি, থাকব। বিচার প্রত্যাশীদের পক্ষে আমার মুখে কথা বলেই যাব।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম

Link copied!