গরমে গলছে সড়কের পিচ, দুর্নীতি খুঁজতে মাঠে দুদক

  • নিজস্ব প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২, ২০২৪, ০৭:১৬ পিএম
গরমে গলছে সড়কের পিচ, দুর্নীতি খুঁজতে মাঠে দুদক

ঢাকা: তাপপ্রবাহে দেশের বিভিন্ন সড়কের পিচ (বিটুমিন) গলে যাওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে একযোগে তিন জেলায় অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (২ মে) দুদক সূত্রে এ তথ্য জানা গেছে।

শরীয়তপুর জেলার সড়ক বিভাগের আওতাধীন সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার ও অন্যান্য অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের সমন্বিত জেলা কার্যালয়, মাদারীপুর থেকে অভিযান চালানো হয়।

দুদক দল স্থানীয় সরকারের একজন নিরপেক্ষ প্রকৌশলীর উপস্থিতিতে মোস্তফাপুর-মাদারীপুর-শরীয়তপুর-হরিণাঘাট আঞ্চলিক মহাসড়কের বিলাবাড়ির মোড় থেকে মোল্লার হাট পর্যন্ত প্রায় সাত কিলোমিটার ক্ষতিগ্রস্ত সড়ক পরিদর্শন ও রেকর্ডপত্র সংগ্রহ করে।  

সড়কের ডাবল বিটুমিনাস সারফেস ট্রিটমেন্ট (ডিবিএসটি) কাজের জন্য প্রায় ২০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয় এবং এ কাজ ২০২৩ সালের ৩০ নভেম্বর সম্পন্ন হয় বলে জানা যায়। রাস্তার বেশ কিছু জায়গায় বিটুমিন গলে যাওয়ার বিষয়টি দলের কাছে দৃশ্যমান হয়।

নমুনা সংগ্রহ করা হয়েছে। নিরপেক্ষ প্রকৌশলীর মতামত, নমুনার বিষয়ে বিশেষজ্ঞ মতামত এবং সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক দলটি কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।  

অন্যদিকে দুদকের বগুড়া জেলা কার্যালয়ের একটি দল আদমদীঘি উপজেলার বগুড়া-নওগাঁ মহাসড়কের কয়েকটি জায়গায় সড়কের পিচ গলে যাওয়ার চিত্র পর্যবেক্ষণ করেছে।  

নমুনাও সংগ্রহ করা হয়ে হয়েছে। একইভাবে সংগৃহীত নমুনা ও রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক দলটি কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদকের সমন্বিত জেলা কার্যালয়, যশোর থেকে একটি অভিযান চালানো হয়। দুদক দল বিভিন্ন সড়ক সরেজমিনে পরিদর্শন করে। সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাদের বক্তব্য নেওয়ার পাশাপাশি এ সংক্রান্ত আনুষঙ্গিক রেকর্ডপত্র সংগ্রহ করা হয়।  

পিচ গলে যাওয়ায় সড়কে গাড়ির চাকা আটকে যাওয়ার পাশাপাশি পথচারীদের জুতা আটকে যেতে দেখা যায়। এতে সড়ক নির্মাণে নিম্নমানের বিটুমিন ব্যবহার ও অন্যান্য অনিয়মের প্রাথমিক সত্যতা রয়েছে মর্মে দুদক দলের কাছে প্রতীয়মান হয়।  

নির্মাণসংশ্লিষ্ট রেকর্ডপত্র পর্যালোচনা করে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য দলটি কমিশন বরাবর প্রতিবেদন দাখিল করবে।

আইএ

Link copied!