উপজেলা নির্বাচন নিয়ে সিইসি

বৃষ্টি এবং ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার কম

  • নিজস্ব প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৮, ২০২৪, ০৫:৪১ পিএম
বৃষ্টি এবং ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার কম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ফাইল ছবি:

ঢাকা: দেশের ১৩৯ উপজেলায় ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চলছে গণনা। বুধবার (৮ মে) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু করে নির্বাচন কমিশন (ইসি), যা শেষ হয় বিকেল ৪টায়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ১৩৯ উপজেলায় আজকে প্রথম ধাপে নির্বাচন অনুষ্ঠিত হয়ে়ছে। আমরা বিভিন্ন জায়গা থেকে যে তথ্য পেয়েছি, নির্বাচনে ভালভাবে অবাধ, নিরপেক্ষ এবং শান্তিপূর্ণ হয়েছে। কিছু কিছু বিক্ষিপ্ত ঘটনা ঘটেছে। কিছু সংঘর্ষে কিছু আহত হওয়ার ঘটনা ঘটেছে। কয়েকটি কেন্দ্রে সীমিত অনিয়ম হয়েছে। আমরা তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নিয়েছি৷ দু'টি কেন্দ্রে ভোট স্থগিত করা হয়েছে।

‘প্রশাসন, পুলিশ, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে যথেষ্ট সতর্ক ছিল। তারা দায়িত্ব পালনে যথেষ্ট তৎপর ছিলেন। পেশাদারিত্বের সঙ্গে তারা দায়িত্ব পালন করেছেন। সে কারণে পরিস্থিতি যথেষ্ট ভাল ছিল।’

সিইসি বলেন, আমাদের নিয়ন্ত্রণ কক্ষ থেকে পাওয়া তথ্যানুযায়ী ৩৪টি ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন ২৫ জন ও আটক হয়েছেন ৩৭ জন। ভোটকেন্দ্রে বাইরে এসব ঘটনা ঘটেছে।

ভোট পড়ার হার ৩০ থেকে ৪০ শতাংশের মধ্যে হতে পারে উল্লেখ করে সিইসি বলেন, সকালে বৃষ্টি এবং ধান কাটার মৌসুম বিধায় ভোট পড়ার হার কম হতে পারে। ভোটারা ধান কাটতে থাকায় ভোটকেন্দ্রে আসেনি এটা জানতে পেরেছি। এছাড়া কিছু কিছু জায়গায় ঝড় বৃষ্টি হয়েছে।

তিনি বলেন, ভোটার বেশি আসলে আরো বেশি ভালো হতো। কিন্তু আমরা গণনা করি কে বেশি ভোট পেয়েছেন। আমার বিষয় হচ্ছে ভোট হয়েছে কিনা, ভোটাররা আসতে পেরেছেন কিনা, ভোট দিতে পেরেছেন কিনা, কোথাও কোন অনিয়ম হলো। আমরা আমাদের দায়িত্ব পালন করেছি।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার কর্মকর্তারা জানান, ১৩৯ উপজেলায় দুই কোটি ৮২ হাজারের মতো ভোটার ভোট দেওয়ার সুযোগ পেয়েছেন। এতে চেয়ারম্যান পদে ৫৬৫ জনসহ মোট এক হাজার ৬১৯ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আইএ

Link copied!