দশজনের তালিকা নিয়ে বঙ্গভবনে সার্চ কমিটি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০১৭, ০৬:৪৩ পিএম
দশজনের তালিকা নিয়ে বঙ্গভবনে সার্চ কমিটি

ঢাকা: রাজনৈতিক দলগুলোর দেয়া নামের তালিকা থেকে যাচাই বাছাই আর বিশিষ্ট নাগরিকদের সুপারিশের আলোকে চূড়ান্ত করা ১০ জনের তালিকা নিয়ে বঙ্গভবনে গেছেন সার্চ কমিটির সদস্যরা।

সোমবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সার্চ কমিটির সদস্যরা রাষ্ট্রপতির বাসভবন বঙ্গভবনে রওনা দেন।

এর আগে বিকেল ৪টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সভাপতিত্বে সর্বশেষ বৈঠকে বসেন সদস্যরা। সেখানে রাষ্ট্রপতির সুপারিশের জন্য প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) ১০ জনের নামের তালিকা চূড়ান্ত করা হয়। পরে সেই তালিকা নিয়ে তারা রাষ্ট্রপতির বাসভবনে রওনা হন।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবদুল ওয়াদুদ প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান। তিনি বলেন, নির্ধারিত সময়ের আগেই সার্চ কমিটি তাদের সুপারিশ চূড়ান্ত করেছে। আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন কমিশন গঠনের জন্য প্রজ্ঞাপন জারি করা হবে।

এর আগে গেল ২৫ জানুয়ারি সার্চ কমিটি গঠন করা হয়। সেই কমিটি পাঁচ দফায় বৈঠকে বসে। এর মধ্যে দুইদিন বিশিষ্ট নাগরিকদের সঙ্গে মতবিনিময় করা হয়। আর রাজনৈতিক দল থেকে নাম পাওয়ার পর অনুসন্ধান কমিটি দুটি বৈঠক করে। 

বিশিষ্ট নাগরিকেরা দলনিরপেক্ষ, সাহসী, দক্ষ ও যোগ্যতাসম্পন্ন ব্যক্তিদের নাম প্রস্তাব করার সুপারিশ করেন। তাদের মত হচ্ছে, নির্বাচন কমিশন হতে হবে বিতর্কের ঊর্ধ্বে, মেরুদণ্ড হতে হবে সোজা। যাতে চাপ কিংবা হুমকির মুখেও প্রভাবমুক্ত হয়ে তারা কাজ করতে পারেন।

নির্বাচন কমিশন গঠনে গত ২৫ জানুয়ারি বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করেন রাষ্ট্রপতি। কমিটিকে ৮ ফেব্রুয়ারির মধ্যে নারীসহ ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছিল।

প্রসঙ্গত, আগামী ৮ ফেব্রুয়ারি বর্তমান সিইসি কাজী রকিবউদ্দীন আহমদ ও অন্য তিন কমিশনারের মেয়াদ শেষ হচ্ছে। কমিশনার শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৪ ফেব্রুয়ারি।

সর্বশেষ বৈঠকে বসেছে সার্চ কমিটি

সোনালীনিউজ/ঢাকা

Link copied!