নতুন নির্বাচন কমিশনের শপথ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১৫, ২০১৭, ০৩:১৬ পিএম
নতুন নির্বাচন কমিশনের শপথ

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান মোহাম্মদ ( কে এম) নুরুল হুদাসহ চার নির্বাচন কমিশনার (ইসি) শপথ গ্রহণ করেছেন।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে বিকেল ৩টায় ওই পাঁচজনকে শপথবাক্য পড়ান।

সিইসির সঙ্গে শপথ নেয়া অন্য চার ইসি হলেন- সাবেক অতিরিক্ত সচিব মাহবুব তালুকদার, সাবেক সচিব মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত জেলা জজ বেগম কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদত হোসেন চৌধুরী। অনুষ্ঠানে সিইসিসহ নির্বাচন কমিশনারদের সংশ্লিষ্টদের পরিবার-পরিজনও উপস্থিত ছিলেন।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। এরপর বিকেল ৫টায় সংবাদ সম্মেলনে বক্তব্য দেবেন সদ্য শপথ গ্রহণ করা সিইসি কে এম নুরুল হুদা।

নতুন কমিশনকে বরণ করতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সাজানো হয়েছে সিইসি ও কমিশনারদের কক্ষ। গাড়ি ও ড্রাইভারও প্রস্তুত রয়েছে। এদিকে তাদের সার্বক্ষণিক নিরাপত্তার জন্য ৩৯ জন পুলিশ সদস্য নিযুক্ত করা হয়েছে।

বর্তমান কমিশনের মেয়াদ রয়েছে ২০২২ সালের ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। এই সময়ের মধ্যে তারা একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও ৬০ হাজারেরও বেশি স্থানীয় সরকার নির্বাচন সম্পন্ন করবেন।

গত ২৫ জানুয়ারি আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে গঠিত ছয় সদস্যর সার্চ কমিটির ১০টি নামের সুপারিশ থেকে গত ৬ ফেব্রুয়ারি এই পাঁচজনকেই ইসিতে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ৬ ফেব্রুয়ারি সিইসি হিসেবে নিয়োগ দেয়া হয় সাবেক সচিব কে এম নুরুল হুদাকে।

এদিকে, গত ৮ ফেব্রুয়ারি সিইসি কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে ইসি মোহাম্মদ আবদুল মোবারক, মোহাম্মদ আবু হাফিজ ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. জাবেদ আলী আনুষ্ঠিক ভাবে বিদায় নেন। চারজনের বিদায়ের পর থেকে গত এক সপ্তাহ ইসি মো. শাহ নেওয়াজ সিইসির চলতি দায়িত্বে ছিলেন।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ

Link copied!