‘নতুন প্রজন্মকে বাংরেজি বলা থেকে সরাতে হবে’

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০১৭, ০৭:৩৮ পিএম
‘নতুন প্রজন্মকে বাংরেজি বলা থেকে সরাতে হবে’

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আঞ্চলিক ভাষায় কথা বলা স্বকীয়তার পরিচায়ক। বাংলা ও ইংরেজির মিশেলে ‘বাংরেজি’ থেকে ছেলেমেয়েদের সরিয়ে আনতে শিক্ষক ও শিক্ষাবিদদের সচেতন হেত হবে। বাংলা ভাষাকে কোনোভাবেই বিকৃত করা যাবে না বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) ঢাকায় অবস্থিত আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের বিভিন্ন অঞ্চলের আঞ্চলিক ভাষা রয়েছে। আঞ্চলিক ভাষায় কথা বলতে আমরা স্বাচ্ছন্দ্যবোধ করি এবং বলি। কিন্তু ইদানীং ইংরেজির সাথে বংলা মিশিয়ে একটা বিচিত্র শব্দ ব্যবহারের প্রবণতা দেখা যাচ্ছে। ছেলেমেয়েদের মধ্যে এটা সংক্রামক ব্যাধির মতো ছড়িয়ে যাচ্ছে। তারা এমন ভাব দেখায়, যেন এভাবে কথা না বললে তাদের মর্যাদাই থাকে না। এই জায়গা থেকে তাদের সরিয়ে আনতে হবে।

নতুন প্রজন্মের উদ্দেশে তিনি বলেন, যখন যেটা বলবে সেটা ঠিকমতো সঠিকভাবে বলবে, সঠিকভাবে উচ্চারণ করবে এবং ব্যবহার করবে। আমাদের ভাষার মধ্যে বৈচিত্র্য রয়েছে। জাতির পিতা সাতই মার্চের ভাষণে গোপালগঞ্জের আঞ্চলিক ভাষা ব্যবহার করেছেন। তিনি এ ভাষা সব সময় ব্যবহার করতেন।

মাতৃভাষায় কথা বলার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই ভাষাকে গুরুত্ব সব সময়ই দিব, কিন্তু এর জন্য অন্য কোনো ভাষার সাথে বৈরিতা নয়। জ্ঞান অর্জনের জন্য আমরা অন্য যেকোনো ভাষা শিখতে পারি। বাংলা ভাষার পাশাপাশি অন্য ভাষা শেখার জন্য তার সরকার একটি অ্যাপস তৈরি করেছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এর মাধ্যমে নয়টি ভাষা শেখা যাবে।

প্রধানমন্ত্রী বলেন, ভাষাশহীদরা এই ভাষা আমাদের উপহার দিয়ে গেছেন। অনেক রক্ত আর জীবনের বিনিময়ে এই ভাষা অর্জন। এর যেন অমর্যদা না হয়। ভাষাভাষীর দিক দিয়ে বিশ্বের ষষ্ঠ বৃহৎ ভাষা বাংলা। ভাষাশহীদদের আত্মত্যাগের মাধ্যমে আমরা এই ভাষার অধিকার অর্জন করেছি।

সোনালীনিউজ/আতা

Link copied!