রবীন্দ্র চর্চা আরো বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে

  • নওগাঁ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৮, ২০১৭, ০৬:৪৩ পিএম
রবীন্দ্র চর্চা আরো বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে

নওগাঁ: রবীন্দ্রনাথ বাংলাদেশের মাটিতে অসাম্প্রদায়িক চেতনার বীজ বপন করেছিলেন উল্লেখ করে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, তিনি নিজে মানবতাবাদী ও অসাম্প্রদায়িক চেতনার মানুষ ছিলেন। তিনি বলেন, যখন বিশ্বের সর্বস্তরের উগ্র মৌলবাদ ও সাম্প্রদায়িকতা মাথাচাড়া দিয়ে উঠছে তখন রবীন্দ্র চর্চা আরও বেশি প্রাসঙ্গিক হয়ে পড়েছে। 

সোমবার (৮ মে) বিকেলে নওগাঁর পতিসর কাচারিবাড়ি দেবেন্দ্র মঞ্চে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বরীন্দ্রনাথ বাংলা সাহিত্যকে পূর্ণতা দিয়েছেন মনে করিয়ে দিয়ে রাষ্ট্রপতি বলেন, শিল্প সাহিত্যে তার বিপুল অবদান আমাদের সংস্কৃতির সত্তা এক অপরিহার্য অংশ। রবীন্দ্রনাথ কৃষি ক্ষেত্রে উন্নয়ন সাধন করেছেন। কৃষকদের মহাজনদের অত্যাচার থেকে রক্ষা করতে তিনি পতিসরে প্রতিষ্ঠা করেন কৃষি সমবায় ব্যাংক।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, অধ্যাপক ড. হায়াৎ মামুদ, বস্ত্র ও পাটমন্ত্রী মোহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, স্থানীয় সংসদ সদস্য ইসরাফিল আলম, জেলা প্রশাসক ড. আমিনুর রহমান প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/জেএ

Link copied!