বিতর্কিত নির্বাচন নয়: একমত যুক্তরাষ্ট্র ও সিইসি

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৩১, ২০১৭, ০৭:৩৭ পিএম
বিতর্কিত নির্বাচন নয়:  একমত যুক্তরাষ্ট্র ও সিইসি

নির্বাচন কমিশনে অনুষ্ঠিত বৈঠকে সিইসি নুরুল হুদা ও যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নুরুল হুদা

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সঙ্গে বৈঠক করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ রাষ্ট্রদূত মার্শা বিার্নিকাট। বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক হওয়ার বিষয়ে দু’জনেই একমত হয়েছেন। একইসঙ্গে সিইসি ও মার্কিন রাষ্ট্রদূত একমত হয়েছেন বাংলাদেশে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ও ২০১৪ সালের ৫ জানুয়ারির মতো নির্বাচন যেন আর অনুষ্ঠিত না হয়।

অনুষ্ঠিত বৈঠকের বিষয়ে সাংবাদিকদের একথা বলেছেন নির্বাচন কমিশন সচিব মো. আবদুল্লাহ। 

বুধবার (৩১ মে) দুপুরে নির্বাচন কমিশনে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মার্শা বার্নিকাট ও ইউএসএআইডির একটি প্রতিনিধিদল বেলা পৌনে একটার দিকে নির্বাচন কমিশনে আসেন। সিইসির সঙ্গে প্রায় দেড় ঘণ্টা আলোচনার পর সোয়া দুইটার দিকে বের হন মার্শা বার্নিকাট।

বৈঠক থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র। সবার অংশগ্রহণ শুধু নির্বাচনের দিন হলে হবে না। প্রার্থীরা যেন সুষ্ঠুভাবে নিবন্ধন করতে পারেন, প্রচারণা চালাতে পারেন এবং ভোটের দিন সাধারণ মানুষ যেন এই আত্মবিশ্বাস নিয়ে ভোটকেন্দ্রে যেতে পারেন, যে তার ভোটটি গণনা হবে। বাংলাদেশের অনেক ভালো ও কম ভালো নির্বাচনের ইতিহাস রয়েছে। আমি সম্মানিত প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলতে চাই, তিনি বলেছেন, আগামী নির্বাচন যেন সব ধরনের প্রশ্নের ঊর্ধ্বে হয়, সেটাই তিনি চান।’

এর পরে নির্বাচন কমিশন সচিব মো. আবদুল্লাহ বলেন, ‘আমরা দুই পক্ষই একমত হয়েছি যে ১৫ ফেব্রুয়ারি ও ৫ জানুয়ারি মতো নির্বাচন আর নয়। আর যেন এ রকম না হয়, সে জন্যই সবার চেষ্টা থাকবে। বিগত নির্বাচনে কিছু ত্রুটি-বিচ্যুতি, হরতাল ও সহিংসতা প্রত্যক্ষ করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। তারা এ ব্যাপারে উদ্বেগ জানিয়েছে। আলোচনায় প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, সবার অংশগ্রহণমূলক নির্বাচন হলে, এমন ঘটনা আর ঘটবে না। ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনের ৪ মাসের মাথায় ১২ জুন একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের ইতিহাস বাংলাদেশের রয়েছে ‘

নির্বাচন কমিশনের সচিব আরো বলেন, সবাইকে মাঠে আনাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আলোচনায় ৫ জানুয়ারির নির্বাচনের প্রসঙ্গ এসেছে। বড় দল নির্বাচনে অংশগ্রহণ না করার ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে আলোচনায় উঠে এসেছে।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!