রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসন চায় বাংলাদেশ

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ৪, ২০১৭, ১০:৫৪ পিএম
রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসন চায় বাংলাদেশ

ঢাকা: বিভিন্ন সময়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংখ্যা এখন প্রায় নয় লাখ। তারা এখন বাংলাদেশের জন্য গুরুতর মানবিক চ্যালেঞ্জ সৃষ্টি করছে। রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো বা প্রত্যাবাসনের জন্য জাতিসংঘের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। রোহিঙ্গাদের টেকসই বা স্থায়ী প্রত্যাবাসন চায় বাংলাদেশ।

মানবিক সহায়তা সমন্বয় বিষয়ক জাতিসংঘ দপ্তরের (ইউএন ওসিএইচএ) আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক ও ইউনিসেফের নির্বাহী পরিচালিক অ্যান্থনি লেক বুধবার(৪ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে সাক্ষাত করতে এলে তাদের এ আহ্বান জানানো হয়।

জাতিসংঘের এই দুই উচ্চ পদস্থ কর্মকর্তাই সম্প্রতি কক্সবাজারে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা সরেজমিন পরিদর্শন করে ঢাকা এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশের জন্য গুরুতর মানবিক চ্যালেঞ্জ সৃষ্টি করছে। মাত্র এক মাসে পাঁচ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে ঢুকেছে। রোহিঙ্গাদের টেকসই বা স্থায়ী প্রত্যাবাসন চায় বাংলাদেশ।

গত সোমবার(২ অক্টোবর) মিয়ানমারের রাষ্ট্রীয় পরামর্শক দপ্তরের মন্ত্রী কিউ টিন্ট সোয়ের সাথে ঢাকায় তার বৈঠকের প্রসঙ্গ উত্থাপন করে মাহমুদ আলী বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরত নেয়ার ইচ্ছার কথা মিয়ানমার প্রকাশ করেছে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘের সহায়তা বাংলাদেশের প্রয়োজন।

ইউএন ওসিএইচএ এবং ইউনিসেফের দুই প্রধান অসহায় রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। এক্ষেত্রে বাংলাদেশের মানবতা ও উদারতার প্রশংসা করেন তারা।

মানবিক এই সংকট মোকাবেলায় জাতিসঙ্ঘের তহবিল সংগ্রহের উদ্যোগের কথা পররাষ্ট্রমন্ত্রীকে জানান মার্ক লোকক ও অ্যান্থনি লেক।

সোনালীনিউজ/ঢাকা/আতা

Link copied!