চুক্তির বিষয়ে জানাতে পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলন

  • জ্যেষ্ঠ প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৭, ০৮:৫৫ পিএম
চুক্তির বিষয়ে জানাতে পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলন

ঢাকা: কূটনৈতিক পদক্ষেপের কারণে আন্তর্জাতিক অঙ্গনে মিয়ানমারের বিরুদ্ধে চাপ সৃষ্টি করতে পেরেছে বাংলাদেশ। এর সফলতাও পাওয়া গিয়েছে। অনেক চাপের মুখে রাজি হয়েছে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে। বৃহস্পতিবার(২৩ নভেম্বর) মিয়ানমারের নেপিদোতে এ বিষয়ে বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।

চুক্তিটি স্বাক্ষর হলেও বিস্তারিত জানায়নি কোনো দেশই। এজন্য আনুষ্ঠানিকভাবে জানাতে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

চুক্তি স্বাক্ষরের পরে মিয়ানমার সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দেয়। সেই বিবৃতিতে বলা হয়, ১৯৯২ সালে সম্পাদিত চুক্তি অনুযায়ী মিয়ানমার তার নাগরিকদের ফিরিয়ে নিবে।

অবশ্য বাংলাদেশ সরকার একটি বিষয়ে আপত্তি জানিয়েছে। তা হল, চুক্তিতে বলা আছে, রোহিঙ্গাদের প্রমাণ করতে হবে, তারা মিয়ানমারের বাসিন্দা। কিন্তু বাংলাদেশ স্পষ্ট করেই বলেছে, রোহিঙ্গাদের একটি তালিকা বাংলাদেশ করেছে ডিজিটাল পদ্ধতিতে। আর মিয়ানমারের কোনো কাগজ-পত্র নেই অনেকেরই।

কারণ রোহিঙ্গাদের ঘর-বাড়ি সব পুড়িয়ে ফেলা হয়েছে। সব প্রমাণ তো শেষ হয়ে গিয়েছে। ভিন্নভাবে তাদের যাচাই করতে হবে।

আসলে ঠিক কোন প্রক্রিয়ার মাধ্যমে রোহিঙ্গাদের ফিরিয়ে নিবে মিয়ানমার ও চুক্তিতে কী লেখা আছে, সে বিষয়ে জানাতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আগামী শনিবার(২৫ নভেম্বর) অনুষ্ঠিত্য সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় তথ্যটি জানিয়েছে।

অবশ্য বাংলাদেশ আশা করছে যৌথ ওয়ার্কিংগ্রুপের মাধ্যমে বিষয়টি সুরাহা হতে পারে। বাংলাদেশ-মিয়ানমার যৌথ ওয়ার্কিং গ্রুপেই পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

সোনালীনিউজ/তালেব

Link copied!