আগাম নির্বাচন ইসির নয়, সরকারের ব্যাপার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ২৯, ২০১৭, ১০:১৯ পিএম
আগাম নির্বাচন ইসির নয়, সরকারের ব্যাপার

ঢাকা: প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, আগাম নির্বাচনের বিষয়টি নির্বাচন কমিশনের নয়, সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। তবে সরকার চাইলে আগাম নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন (ইসি) প্রস্তুত রয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আগাম নির্বাচনের জন্য ইসি প্রস্তুত কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, আগাম নির্বাচনের বিষয়টি সরকারের ওপর নির্ভর করে । তারা যদি আগাম নির্বাচনের বিষয়ে বলে, তখন আমরা পারব। ৯০ দিনের সময় আছে। আমাদের ব্যালট বাক্স, যা যা দরকার হাতে আছে, শুধু পেপারওয়ার্কগুলো লাগবে।’

এর আগে বিকেল ৪টায় বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেনসিয়ে টিয়েরিংক সিইসির সঙ্গে বৈঠক করেন।

সুষ্ঠু নির্বাচনের বিষয়ে সিইসি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য ইসি প্রতিজ্ঞাবদ্ধ এবং সুষ্ঠু নির্বাচনের বিষয়ে নির্বাচন কমিশন কোনো আপস করবে না।

প্রবাসীদের ভোটাধিকারের বিষয়ে সিইসি কেএম নুরুল হুদা বলেন, পোস্টাল ব্যালটে খুব একটা সাড়া পাওয়া যায় না। তাই আমি বলেছি যে, তিনশ আসনের নির্বাচনের জন্য আমাদের লোকজনের বিদেশে বাক্স নিয়ে যাওয়া সম্ভব না। তবে নিয়মটি এখনো বলবৎ আছে। যদি ইভিএম চালু হয়, তখন হয়তো এটা করা হবে।

নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে তিনি বলেন, অাগামী নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব হবে না। ইসি এ জন্য প্রস্তুত নয়। তাছাড়া কিছু রাজনৈতিক দল এটির বিরোধিতা করেছে, সে জন্য আমরা এ নিয়ে কোনো বিতর্কে যাব না।

ইউ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের বিষয়ে সিইসি বলেন, বর্তমান নির্বাচন কমিশনের ওপর ইউরোপীয় ইউনিয়নের পূর্ণ আস্থা আছে। ভোটের সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে এবং তার জন্য ইসি প্রতিজ্ঞাবদ্ধ। এ বিষয়ে কোনো আপস হবে না বলে ইইউকে আশ্বস্ত করেছে ইসি।

আগামী বছরের শেষ দিকে একাদশ সংসদ নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধ্যকতা রয়েছে। ওই সময় ধরে রোডম্যাপও ঘোষণা করেছে বর্তমান ইসি।

উল্লেখ্য, বিএনপি নেতাদের অনেকে আগাম নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। সরকারের শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদও বিভিন্ন সময়ে আগাম নির্বাচনের প্রস্তুতি রাখতে তার দলের নেতা-কর্মীদের আহ্বান জানান।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!