ভারতীয় গরু নিয়ে চিন্তিত খামারিরা

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ১২, ২০১৮, ০৪:৪০ পিএম
ভারতীয় গরু নিয়ে চিন্তিত খামারিরা

ঢাকা: ঈদ সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে বসতে শুরু করেছে পশুর হাট। চাঁদপুর, মেহেরপুর, যশোর ও কিশোরগঞ্জের খামারিরা এখন গরুর পরিচর্যায় ব্যস্ত। কিন্তু এবারও ভারত থেকে গরু আমদানির হলে দেশীয় গরুর ন্যায্য দাম মিলবে না বলেই তাদের আশঙ্কা। ভারত থেকে গরু যত কম আসবে ততই লাভবান হতে পারবেন তারা।

চাঁদপুরে গরুর দাম নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন ক্রেতা-বিক্রেতারা। এরইমধ্যে বিভিন্ন স্থানে গরুর হাট বসা শুরু হয়েছে। হাটগুলোতে দেশীয় গরুর পাশাপাশি ভারতীয় গরুর আমদানিও লক্ষ্য করা যাচ্ছে। এবারের হাটে গরুর দাম নিয়ে ব্যবসায়ীরা শঙ্কার কথা জানালেও ক্রেতারা রয়েছেন দুশ্চিন্তায়।

ঈদকে ঘিরে সড়কের পাশে যাতে হাট না বসে সে ব্যাপারে প্রশাসনের রয়েছে নজরদারি। একই সঙ্গে গরু ব্যবসায়ী যেন নির্বিঘ্নে গরু বিক্রি করতে পারেন এবং টাকা নিয়ে ঘরে ফিরতে পারেন সে দিকেও লক্ষ্য রাখা হবে বলে জানান চাঁদপুরের বিদায়ী পুলিশ সুপার শামসুন্নাহার।

মেহেরপুরে এবার ৬৪৫টি বাণিজ্যিক খামারসহ ২৮ হাজার পারিবারিক খামার থেকে প্রস্তুত করা হয়েছে ৩৯ হাজার গরু। তবে ভারতীয় গরু আসার খবরে হতাশা বিরাজ করছে খামারিদের মধ্যে। যদিও সীমান্ত দিয়ে গরু না আসার ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান জেলা প্রাণিসম্পদ বিভাগ।

মেহেরপুরের প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. জাহাঙ্গীর আলম বলেন, 'অবৈধ পথে যেন ইন্ডিয়ান গরু আসতে না পারে এজন্য বিজিবি ও স্থানীয় প্রশাসন সজাগ আছে।'

যশোরের ৮ উপজেলায় এবার ৩৩ হাজার গরু এবং ২৬ হাজার ৫শ’ ছাগল পালন করা হয়েছে বিভিন্ন খামারে। খামারিদের আশঙ্কা ভারতীয় গরুর কারণে দাম পড়ে যাবে দেশিয় গরুর।

এদিকে কিশোরগঞ্জে পশুর হাট জমে না উঠলেও প্রতিদিনই দেশের বিভিন্ন জায়গা থেকে পাইকাররা গরু কিনতে আসছে কিশোরগঞ্জে।

সোনালীনিউজ/জেডআরসি/এমএইচএম

Link copied!