নির্বাচনকালে ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১০, ২০১৮, ০৯:৫০ পিএম
নির্বাচনকালে ইউএনও-ডিসির স্বাক্ষরে শিক্ষকদের বেতন-ভাতা

ঢাকা: শিক্ষকদের বেতন-ভাতা প্রদানের জন্য বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসকের (ডিসি) স্বাক্ষরে বিল পাস হবে। নির্বাচনকালীন দলীয় মনোনয়নপ্রাপ্ত প্রার্থীরা স্বাক্ষর করতে পারবেন না- এ কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বেসরকারি মাধ্যমিক) জাবেদ আহমেদ বলেন, যেসব ব্যক্তি নির্বাচনে মনোনয়ন পেয়েছেন, তারা যেসব শিক্ষাপ্রতিষ্ঠানের সদস্য রয়েছেন, তারা গভর্নিং বডির কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না। বেতন বিলেও স্বাক্ষর করতে পারবেন না। তাই বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকরা বেতন বিলে স্বাক্ষর করবেন, যাতে শিক্ষকদের বেতন আটকে না যায়।

তিনি আরো জানান শিগগিরই এ বিষয়ে নির্দেশনা জারি করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দলীয় মনোনয়ন পাওয়া ব্যক্তি ও মনোনীত ব্যক্তি নির্বাচনকালে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পর্ষদের সভাসহ কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না। নির্বাচন কমিশনের অনুরোধের পর শিক্ষা মন্ত্রণালয় নির্বাচনী আচরণবিধি মেনে চলার জন্য এ সিদ্ধান্ত নিয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব (বেসরকারি মাধ্যমিক) সালমা জাহান জানান, মনোনয়ন পাওয়া ব্যক্তি শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো কাজে অংশ নিতে পারবেন না। শুধু তা-ই নয়, মনোনয়ন পাওয়া ব্যক্তি যদি কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির সভাপতি বা সদস্য থাকেন, তাহলে তাকেও কোনো প্রকার কার্যক্রমে অংশ নিতে দেয়া হবে না। নির্বাচনের সময়ের জন্য এ নির্দেশনা দেয়া হয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে।

উল্লেখ্য, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে ভোটগ্রহণ কার্যক্রমে থাকবনে শিক্ষকরা। দলীয় মনোনয়ন পাওয়া ব্যক্তিরা যাতে শিক্ষকদের ওপর প্রভাব খাটাতে না পারেন, সে কারণে প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়।

সোনালীনিউজ/এমএইচএম

Link copied!