জুমাতুল বিদায় মুসলিম উম্মাহের শান্তি কামনা মোনাজাত

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১, ২০১৬, ০৪:০৪ পিএম
জুমাতুল বিদায় মুসলিম উম্মাহের শান্তি কামনা মোনাজাত

যথাযোগ্য ধর্মীয় ভাবগাম্ভীর্যে শুক্রবার ২৫তম রমজানে সারাদেশে পবিত্র জুমাতুল বিদার নামাজ আদায় করেছেন মুসল্লিরা। এ উপলক্ষে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ রাজধানীর মসজিদগুলোতে ছিল বিপুল সংখ্যক মুসল্লিদের উপস্থিতি।

রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা হিসেবে পালিত হয়। রমজান মাস ২৯ দিনে হলে আগামী বুধবার আর ৩০ দিনের হলে বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। সে হিসেবে শুক্রবার (১ জুন) পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে সারাদেশে। মূলত জুমাতুল বিদার মধ্য দিয়ে মাহে রমজানকে বিদায় জানানো হয়। তাৎপর্যপূর্ণ এ দিনটি আল-কুদস দিবস হিসেবেও পালিত হয়।

প্রতিবছর রমজান মাসের শেষ শুক্রবার সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা বায়তুল মোকাদ্দাসে ইহুদিদের অবৈধ দখলের বিরুদ্ধে ঘৃণা প্রকাশ করেন।

জুমাতুল বিদায় বায়তুল মোকাররম মসজিদে বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত হন। একপর্যায়ে মসজিদের ভেতর ভরে গিয়ে অনেকে মসজিদের আঙিনা ও রাস্তায় দাঁড়িয়ে নামাজ আদায় করেন। তবে হঠাৎ বৃষ্টির কারণে মুসল্লিদের নামাজে অসুবিধা হয়। অনেকে রাস্তায় বা মসজিদের আঙিনায় কর্দমাক্ত অবস্থায় নামাজ আদায় করেন।

নামাজের আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। এ ছাড়া রাজধানীসহ সারাদেশে পাড়া-মহল্লার মসজিদগুলোতে বিশেষ দোয়া হয়। মসজিদের খতিব বা ইমামদের সঙ্গে আমিন আমিন ধ্বনিতে চোখের পানি ফেলেন মুসল্লিরা। গুনাহ মাফের জন্য মহান আল্লাহর কাছে বিশেষ প্রার্থনা করেন সবাই।

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Link copied!