সম্পদ হারিয়ে ফকির হচ্ছেন জাকারবার্গ!

  • বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২৭, ২০১৮, ০২:২৫ পিএম
সম্পদ হারিয়ে ফকির হচ্ছেন জাকারবার্গ!

ঢাকা : কেমব্রিজ অ্যানালাইটিকা কেলেঙ্কারির প্রভাবে গত এক সপ্তাহে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ হারিয়েছেন ৭০০ কোটি মার্কিন ডলার। মার্কিন সাময়িকী ফোর্বস-এর শীর্ষ ধনীর তালিকায় গত সপ্তাহেও তাঁর অবস্থান ছিল পাঁচ নম্বরে।

ওই সময় তার সম্পদ ছিলো ৭ হাজার ১০০ কোটি ডলার। কিন্তু এ সপ্তাহে ৬ হাজার ৫০০ কোটি ডলার নিয়ে তিনি নেমে গেছেন সাত নম্বরে। ব্লুমবার্গের শীর্ষ ধনীর তালিকাতেও অবনমন হয়েছে ফেসবুকের প্রধানের।

ফেসবুক থেকে কাগজে-কলমে মাত্র এক ডলার বেতন নেন। কিন্তু প্রতিষ্ঠানটিতে তাঁর শেয়ারের পরিমাণ ৪০ কোটি ৩০ লাখ। আর এটি ফেসবুকের মোট শেয়ারের ১৬ শতাংশ।

তথ্য চুরির কেলেঙ্কারির ঘটনা সামনে আসার পর কমতে শুরু করে ফেসবুকের শেয়ারের দাম। নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে গত শুক্রবার দিন শেষে ফেসবুকের শেয়ারের দাম ছিল ১৫৬ দশমিক ৯ ডলার। অথচ দিনের শুরুতে এটি ছিল ১৬৪ দশমিক ৮৯ ডলার।

এই এক দিনেই জাকারবার্গ হারান ২০০ কোটি ডলার। শেয়ারের দরপতনের কারণে গত ১৬ মার্চ থেকে এ পর্যন্ত ফেসবুক হারিয়েছে ৫ হাজার ৮০০ কোটি ডলার। শেয়ারবাজারে তালিকাভুক্তির পরে ফেসবুকের শেয়ারের দামে এমন ধস আগে কখনও ঘটেনি।

ব্যবহারকারীদের তথ্য চুরির ঘটনায় নিঃশর্ত ক্ষমা চেয়েছেন জাকারবার্গ। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নয়টি পত্রিকায় এ নিয়ে বিজ্ঞাপন দিয়েছে ফেসবুক। সূত্র: দ্য র‌্যাপ

সোনালীনিউজ/জেডআরসি

Link copied!