সেনাবাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৬, ২০১৭, ০৬:২২ পিএম
সেনাবাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

ঢাকা: ঢাকা সেনানিবাসের নির্ঝর আবাসিক এলাকায় লাল সোনালু (জাভানিকা ক্যাশিয়া) নামে একটি ফুল গাছের চারা রোপণের মধ্য দিয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক।

বৃহস্পতিবার (৬ জুলাই) জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচির-২০১৭ এর অংশ হিসেবে সেনাবাহিনী প্রধান এ কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় ঢাকা সেনানিবাসের ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সকল ইউনিট ও সংস্থার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এ বছর ঢাকা অঞ্চলে সেনাবাহিনী কর্তৃক বিভিন্ন প্রজাতির গাছের চারা রোপণের পরিকল্পনা নেওয়া হয়েছে। বরাবরের মতো এবারও বাংলাদেশ সেনাবাহিনী বৃক্ষরোপণ ও বনায়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করবে এবং সকল সেনানিবাসেই বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হবে।

কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (৬ জুলাই) নির্ঝর আবাসিক এলাকার লেকের পাড়ে ২০০টি গাছ লাগানো হয়েছে। বিভিন্ন প্রজাতির আরও ৫৭৫৫টি গাছের চারা রোপনের পরিকল্পনা নিয়েছে সেনাবাহিনী। গাছের মধ্যে রয়েছে লাল সোনালু ১০০টি ও হলুদ সোনালু ১০০টি।

গত ২০১৫ সালে ঢাকা সেনানিবাসে ১৮২৯৩টি ও ২০১৬ সালে ৬১৭০টি বিভিন্ন প্রকার গাছ রোপন করা হয়েছে। রোপণকৃত গাছের মধ্যে শতকরা ৮০ ভাগ গাছ জীবিত রয়েছে। প্রতিবারের ন্যায় এবারও বাংলাদেশ সেনাবাহিনী বৃক্ষরোপণ ও বনায়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করছে।

সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/এইচএআর

Link copied!