বাবর আজম কতদূর যাবেন, জানালেন গাভাস্কার

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১১, ২০২১, ০৪:৪৬ পিএম
বাবর আজম কতদূর যাবেন, জানালেন গাভাস্কার

ঢাকা: যে বাবর আজম মাত্র ১৫ বছর বয়সে নেটে শোয়েব আখতারের বোলিং মোকাবেলা করেছিলেন। সেই বাবরই দুবাইয়ে চলমান টি-২০বিশ্বকাপে চির প্রতিদ্বন্দ্বি ভারতকে হারিয়ে জাতীয় বীরে পরিণত হয়েছেন। অভিষেকের পর থেকে ব্যাট হাতে যা করে দেখিয়েছেন ইতোমধ্যে তিনি পাকিস্তানের সুলতান হিসেবেও পরিচিতি পেয়েছেন।

পাকিস্তানি ক্রিকেট অধিনায়ককে ‘জহির উদ্দিন বাবর’ হিসেবে অভিহিত করতে থাকেন ধারাভাষ্যকাররা। যিনি ষোল শত শতাব্দিতে মোগল সম্রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন এবং শাসন করেছেন ভারতবর্ষ।

পাকিস্তানের জন্য ভাল বিষয়টা হচ্ছে এত কিছুর পরই ২৭ বছর বয়সি বাবর মাটিতেই রাখছেন। আসরে গ্রুপ পর্বের ৫ ম্যাচের সবকটিতেই পাকিস্তানকে জয় এনে দিয়েছেন তিনি। এখন সেমি-ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে অস্ট্রেলিয়াকে। ইতোমধ্যে টুর্নামেন্টের সর্বোচ্চ ২৬৪ রান সংগ্রহ করেছেন পাক অধিনায়ক। গত রোববার স্কটল্যান্ডের বিপক্ষেও হাফ সেঞ্চুরি করেছেন বাবর। আসরে এটি ছিল তার চতুর্থ হাফ সেঞ্চুরি। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে করেছিলেন অপরাজিত ৬৮ রান।

বাবরকে নিয়ে অনেক কিংবদন্তী ক্রিকেটারই তাদের মতামত জানিয়েছেন। এবার ভারতের কিংবদন্তী ক্রিকেটার সুনিল গাভাস্কারও জানালেন তার ভাবনার কথা, বাবর যদি নিজেকে ফিট ও অনুপ্রাণিত রাখতে পারে, তাহলে কোনো সন্দেহই নেই যে সে সর্বকালের সেরাদের একজন হতে পারবে। 

সে নিজেকে পাকিস্তানের সর্বকালের সেরা অধিনায়কদের মধ্যেও একজন হিসেবে প্রতিষ্ঠিত করেছে। অসাধারণভাবে ম্যাচের পরিস্থিতি পড়তে পারে এবং সে যেভাবে খেলার পরিস্থিতি অনুযায়ী ফিল্ডিং সাজাচ্ছে ও বোলার পরিবর্তন করছে, তা অবিশ্বাস্য রকম নিঁখুত।

দলের বৈচিত্র্যময় বোলিং আক্রমণের জন্য খেলার কোনো পরিস্থিতিতেই বাবর বোলারের অভাবে ভুগবে না। একজন অধিনায়কের জন্য এটা অনেক বড় একটা সুবিধা। আজকের খেলায় তাদের খুব দ্রুত কিছু উইকেট তুলে নিতে হবে। কারণ, ফিঞ্চ–ওয়ার্নার জুটি যদি দাঁড়িয়ে যায়, তাহলে অস্ট্রেলিয়াকে থামানো খুব কঠিন হবে।

সোনালীনিউজ/এআর

Link copied!